Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Hardeep Singh Puri

তেলের দাম কমানোর প্রশ্নে ডিজ়েলে ক্ষতি দেখালেন মন্ত্রী

গত বছরের নভেম্বরে শুল্ক কমানোর পরে দেশে ১৩৭ দিন স্থির ছিল তেলের দাম। পাঁচ রাজ্যে বিধানসভা ভোট মেটার পরে ২১ মার্চ থেকে তা ফের বাড়তে থাকে। এপ্রিলের হিসাবে তা ওঠে লিটারে ১০ টাকা।

তেলমন্ত্রী হরদীপ সিংহ পুরী।

তেলমন্ত্রী হরদীপ সিংহ পুরী। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৩ নভেম্বর ২০২২ ০৬:৪৬
Share: Save:

বিশ্ব বাজারে অশোধিত তেলের দাম ব্যারেলে ৯২.২৫ ডলারে নামলেও, দেশে গত প্রায় সাত মাস ধরে পেট্রল-ডিজ়েলের দাম স্থির। কেন্দ্রের কাছে ফের উঠছে তেলের দাম কমানোর ব্যবস্থা করার দাবি। তবে তার উত্তরে বুধবারও কোনও সদর্থক বার্তা এল না মোদী সরকারের তরফে। উল্টে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে তেলমন্ত্রী হরদীপ সিংহ পুরী দাবি করলেন, তেল সংস্থাগুলি দামের অস্থিরতা থেকে মানুষকে বাঁচাতে তেলের দর কমিয়েছে। পেট্রলে মুনাফা করলেও, এখনও কম দামে ডিজ়েল বিক্রির জেরে লিটারে নিট ৪ টাকা লোকসান হচ্ছে তাদের।

এর পরেই উঠেছে প্রশ্ন, এর মাধ্যমে অদূর ভবিষ্যতেও তেলের দাম কমার কোনও সম্ভাবনা যে নেই, সেই বার্তাই কি দিলেন মন্ত্রী?

এর আগে গত বছরের নভেম্বরে শুল্ক কমানোর পরে দেশে ১৩৭ দিন স্থির ছিল তেলের দাম। পাঁচ রাজ্যে বিধানসভা ভোট মেটার পরে ২১ মার্চ থেকে তা ফের বাড়তে থাকে। এপ্রিলের হিসাবে তা ওঠে লিটারে ১০ টাকা। তার পরে দেশ জোড়া ক্ষোভের মুখে ২১ মে তাতে আবার উৎপাদন শুল্ক ছাঁটে মোদী সরকার। তার জেরে দাম কমলেও, সংস্থাগুলি নিজে থেকে ৬ এপ্রিলের পরে দাম বদলায়নি। ২০১৭ সালের পর থেকে এত দিন একটানা দাম এক থাকেনি। সামনেই আবার গুজরাতে ভোট। কেন্দ্র যদিও বার বারই দাবি করেছে, সংস্থাগুলি নিজেদের ইচ্ছামতো দর স্থির করতে পারে। কিন্তু কী কারণে এত দিন তা স্থির রয়েছে, সেই কারণ খোলসা করেনি সংস্থাগুলি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Hardeep Singh Puri Petrol Diesel
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE