Advertisement
০৯ মে ২০২৪
ESI

ESI: ইএসআই-এ যোগ দিয়েছেন কম সদস্য

ছবি সংগৃহীত।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৫ ডিসেম্বর ২০২১ ০৬:৩৩
Share: Save:

দেশে বেকারত্ব বৃদ্ধি নিয়ে ক্রমাগত মোদী সরকারের দিকে তোপ দাগছেন বিরোধীরা। এই অবস্থায় উৎসবের মরসুমে অক্টোবরে কর্মী রাজ্য বিমা (ইএসআইসি) প্রকল্পে ১২.১৯ লক্ষ নতুন সদস্য নাম লিখিয়েছেন বলে জানাল ন্যাশনাল স্ট্যাটিস্টিক্যাল অফিস (এনএসও)। সেপ্টেম্বরে সেই সংখ্যা ছিল ১৩.৫৭ লক্ষ। এই অর্থবর্ষে এক মাসে যা সব চেয়ে বেশি।

করোনার ধাক্কায় গত অর্থবর্ষের পুরোটা জুড়ে এই প্রকল্পে নাম লেখানো কর্মীর সংখ্যা ২৪% কমেছিল। যা ১.১৫ কোটিতে দাঁড়িয়েছিল। তার পর থেকে এপ্রিল, মে ও জুনে প্রকল্পে যোগ দেন যথাক্রমে ১০.৭৮ লক্ষ, ৮.৯১ লক্ষ এবং ১০.৬৮ লক্ষ কর্মী। জুলাই ও অগস্টে সেই সংখ্যা বেড়ে হয় যথাক্রমে ১৩.৪ লক্ষ এবং ১৩.৪৭ লক্ষ। পাশাপাশি এনএসও জানিয়েছে, অক্টোবরে কর্মী প্রভিডেন্ট ফান্ডের (ইপিএফও) সদস্য সংখ্যা ১২.৭৩ লক্ষে দাঁড়িয়েছে। সেটাও তার আগের মাসের ১৩.৯৭ লক্ষের চেয়ে কম।

উল্লেখ্য, সিএমআইই-র হিসাব অনুযায়ী, ডিসেম্বের দ্বিতীয় সপ্তাহের শেষে ভারতে বেকারত্বের হার ৮.৫% ছাপিয়ে গিয়েছে। গত চার মাসে সর্বোচ্চ। শহরে বেকারত্বের হার ১০ শতাংশেরও বেশি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ESI ESIC NSO
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE