×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৮ এপ্রিল ২০২১ ই-পেপার

পেটিএমের দাবি তথ্য সুরক্ষিত, গ্রেফতার কর্মী

সংবাদ সংস্থা
নয়ডা ২৪ অক্টোবর ২০১৮ ০২:১৫

শীর্ষ কর্তার ব্যক্তিগত তথ্য চুরি ও ফাঁসের হুমকি দেওয়ার অভিযোগে দুই কর্মী-সহ তিন জন গ্রেফতার হলেও, গ্রাহকদের তথ্য নিশ্ছিদ্র নিরাপত্তায় রয়েছে বলে দাবি করল ডিজিটাল ওয়ালেট সংস্থা পেটিএম। বিবৃতিতে তাদের বক্তব্য, যে তথ্য ফাঁসের হুমকি দেওয়া হয়েছিল তা সম্পূর্ণই বিজয় শেখর শর্মার (পেটিএমের প্রতিষ্ঠাতা) ব্যক্তিগত। সংস্থার নিয়মিত পরিষেবার সঙ্গে তার কোনও সম্পর্ক নেই। গ্রাহকদের তথ্য সর্বোচ্চ নিয়াপত্তায় সুরক্ষিত রয়েছে।

সোমবার পেটিএমের মূল সংস্থা ওয়ান-৯৭ কমিউনিকেশনের প্রতিষ্ঠাতা শর্মার অভিযোগের ভিত্তিতে তিন ব্যক্তিকে গ্রেফতার করে নয়ডা পুলিশ। এঁদের মধ্যে রয়েছেন শর্মার দীর্ঘ দিনের সচিব সনিয়া ধাওয়ান, তাঁর স্বামী রূপক জৈন ও পেটিএমের কর্মী দেবেন্দ্র কুমার। নয়ডা পুলিশের বক্তব্য, শর্মার ব্যক্তিগত তথ্য প্রকাশ করার হুমকি দিয়ে ২০ কোটি টাকা চাওয়ার অভিযোগ উঠেছে ধৃতদের বিরুদ্ধে। পুলিশের দাবি, দিল্লিতে বাড়ি কেনার টাকা জোগাড়ের লক্ষ্যে সনিয়াই পরিকল্পনা সাজান।

এই ঘটনার চতুর্থ অভিযুক্ত রোহিত চোমল মঙ্গলবার রাত পর্যন্ত পলাতক। অভিযোগ, তিনিই পেটিএম কর্তার ভাই অজয় শেখর শর্মাকে ফোন করে তথ্য ফাঁস, সেই তথ্যের অপব্যবহার করে সংস্থার ক্ষতি ও ভাবমূর্তি নষ্টের হুমকি দেন। চক্রীদের ২.৬৭ লক্ষ টাকা দেওয়াও হয়েছিল বলে জেনেছে পুলিশ। রোহিতের বাড়ি কলকাতায়। তাঁকে গ্রেফতার করার জন্য কলকাতা পুলিশের সঙ্গে যোগাযোগ করেছে নয়ডা পুলিশ।

Advertisement

এ দিন গৌতম বুদ্ধ নগরের ম্যাজিস্ট্রেট আদালতে তোলা হয় ধৃতদের। তাঁদের ১৪ দিনের জন্য বিচারবিভাগীয় হেফাজতে পাঠানো হয়েছে। সূত্রের খবর, ধৃতদের নিয়ে বাড়িতে তল্লাশি চালিয়েছে পুলিশ। মিলেছে পেন ড্রাইভ ও হার্ড ডিস্ক। সেগুলিতে গুরুত্বপূর্ণ তথ্য রয়েছে।

Advertisement