×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৮ জানুয়ারি ২০২১ ই-পেপার

আধার নম্বর না-দিলে পেনশন বন্ধের অভিযোগ

প্রজ্ঞানন্দ চৌধুরী
০২ সেপ্টেম্বর ২০১৬ ০৩:৩৩

এ যেন ধরে আনতে বললে বেঁধে আনা। পেনশন অ্যাকাউন্টগুলির সঙ্গে আধার নম্বর যুক্ত করার ব্যাপারে কেন্দ্রের নির্দেশ মানতে গিয়ে ব্যাঙ্কগুলি যে-কৌশল নিয়েছে, তাতে আতঙ্ক তৈরি হয়েছে প্রবীণ নাগরিকদের মধ্যে। এ নিয়ে ব্যাঙ্ককর্তাদের একাংশের দাবি, কাজ সারতে হবে দ্রুত। তাই এই চাপ। কিন্তু ব্যাঙ্কগুলি যা করছে, প্রশ্ন উঠেছে তার যৌক্তিকতা ও আইনি বৈধতা নিয়েই।

কী করছে ব্যাঙ্কগুলি?

কেন্দ্রের নির্দেশ কার্যকর করার জন্য ব্যাঙ্কগুলি প্রতিটি পেনশন অ্যাকাউন্ট- হোল্ডারকে ফোন করে বা অন্য ভাবে জানাতে শুরু করেছে যে, অবিলম্বে আধার নম্বর অ্যাকাউন্টের সঙ্গে যুক্ত না-করলে পেনশন তোলা যাবে না। কিছু ব্যাঙ্ক আবার এক ধাপ এগিয়ে তাদের পেনশন গ্রাহকদের নির্দিষ্ট একটি তারিখও জানিয়ে দিয়েছে। বলেছে, আধার নম্বর দাখিল না-করলে ওই দিনের পর থেকে তাঁরা আর পেনশন তুলতে পারবেন না।

Advertisement

অথচ ব্যাঙ্ক গ্রাহকদের ওই কথা বললেও বাস্তবে এর কোনও আইনি ভিত্তি নেই বলেই অভিযোগ বিশেষজ্ঞদের। কারণ, পেনশন হল এমন একটি পাওনা, যা থেকে সংশ্লিষ্ট প্রাপককে কোনও ভাবেই বঞ্চিত করা যায় না। এমনকী আদালতও পেনশন বাজেয়াপ্ত করতে পারে না। এই কারণেই কোনও ঋণ পরিশোধের ব্যাপারে পেনশনকে বন্ধক হিসাবে গ্রহণ করে না ব্যাঙ্কগুলি। তাই আধার নম্বর যুক্ত না- করলে পেনশন বন্ধ করে দেওয়া হবে, এটা নিছক ভয় দেখানো ছাড়া আর কিছু নয় বলে সংশ্লিষ্ট মহলের অভিযোগ।

এটা অবশ্য কবুল করেছেন বিভিন্ন ব্যাঙ্কের উচ্চপদস্থ কর্তারাও। আধার নম্বর না-যুক্ত করলে পেনশন তুলতে দেওয়া হবে না বলে বিভিন্ন ব্যাঙ্কের শাখা থেকে যা বলা হচ্ছে, তা কেন্দ্রের নির্দেশ দ্রুত কার্যকর করার কৌশল ছাড়া আর কিছুই নয় বলে তাঁদের অনেকেই মন্তব্য করেছেন। তবে অনেকে আবার এ ব্যাপারে পুরো দায় চাপিয়ে দিয়েছেন শাখার কর্মী এবং অফিসারদের উপরই। তাঁদের দাবি, আধার কার্ড যুক্ত না-করলে পেনশন তুলতে দেওয়া হবে না, প্রবীণ গ্রাহকদের এই ধরনের হুমকি দেওয়ার নির্দেশ কাউকেই দেওয়া হয়নি।

কলকাতায় সদর দফতর রয়েছে এমন একটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের এক কর্তা বলেন, ‘‘পেনশন কোনও অবস্থাতেই বন্ধ করা যায় না। তাই আমরা ওই ধরনের নির্দেশ শাখাগুলিকে দিতেই পরি না।’’ তবে তিনি জানিয়েছেন, ‘‘কেন্দ্রীয় সরকার পেনশন অ্যাকাউন্টের সঙ্গে আধার নম্বর দ্রুত যুক্ত করার জন্য আমাদের উপর চাপ দিচ্ছে। আমরাও শাখাগুলিকে বলেছি যত শীঘ্র সম্ভব ওই নির্দেশ কার্যকর করতে। যদিও এটা না-করা হলে পেনশন তুলতে দেওয়া হবে না বলে হুমকি দিয়ে শাখা স্তরের কর্মীরা বাড়াবাড়ি করে ফেলেছেন।’’

আধার কার্ড যুক্ত করার ব্যাপারে কেন্দ্রীয় সরকারের চাপের কথা উল্লেখ করে স্টেট ব্যাঙ্কের এক উচ্চপদস্থ অফিসার বলেন, ‘‘শুধু পেনশন নয়, সমস্ত অ্যাকাউন্টেই আধার কার্ড যুক্ত করার জন্য গ্রাহকদের কাছে আবেদন জানিয়ে জুলাই মাসেই আমরা সংবাদপত্রে বিজ্ঞপ্তি দিয়েছিলাম। কিন্তু তেমন সাড়া মেলেনি। তাই গ্রাহকদের সঙ্গে সরাসরি যোগাযোগ করে তা যুক্ত করার জন্য আবেদন করা হচ্ছে। তবে আধার নম্বর যুক্ত না-করলে পেনশন মিলবে না, এই কথা ব্যাঙ্কের কোনও শাখা থেকে বলা হলে তা ঠিক হয়নি।’’

Advertisement