Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ নভেম্বর ২০২১ ই-পেপার

Petrol Diesel: কলকাতায় পেট্রল ছাড়াল ১০৩ টাকা, ৯৪-এর মুখে ডিজ়েল

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ০৪ অক্টোবর ২০২১ ০৬:২৮
ফাইল চিত্র।

ফাইল চিত্র।

উৎসবের মরসুম শুরু হচ্ছে তেলের রেকর্ড দামে চেপে। রবিবার ফের নতুন উচ্চতা ছুঁয়েছে পরিবহণ জ্বালানি। কলকাতায় আইওসি-র পাম্পে লিটার পিছু পেট্রল পৌঁছেছে ১০৩.০৭ টাকায়। ডিজ়েল বিক্রি হয়েছে ৯৩.৮৭ টাকা দরে। দু’টিই আগের দিনের থেকে আরও ৩০ পয়সা করে বেশি। সংশ্লিষ্ট মহলের আশঙ্কা, এর জেরে যাতায়াতের খরচ তো বাড়ছেই, বাজারে জিনিসপত্রের দাম আরও আগুন হবে। বার বার আর্জি সত্ত্বেও কেন্দ্র এখনও উৎপাদন শুল্ক কমিয়ে সাধারণ মানুষকে সুরাহা দেওয়ার পথে হাঁটেনি। উল্টে এ দিন দাবি করেছে, দেশে সেগুলির যতটা দাম বাড়ানো দরকার, ততটা বাড়াচ্ছে না রাষ্ট্রায়ত্ত সংস্থাগুলি। সেই সঙ্গে ভারতের কোনও পাম্প যাতে ব্রিটেনের মতো জ্বালানি শূন্য না-হয় সেটা নিশ্চিত করছে।

গত মাসের শেষ থেকে শুরু হওয়া নতুন দৌড়ে কলকাতায় পেট্রল ১.৪৫ টাকা এবং ডিজ়েল ২.১৬ টাকা বেড়েছে। বিরোধীরা সরকারকে বিঁধছেন। শিল্পের আশঙ্কা, এতে মূল্যবৃদ্ধির হার মাথা তুলবে। ফলে চাহিদা ফের ধাক্কা খেতে পারে।

পেট্রলিয়াম সচিব তরুণ কপূরের অবশ্য দাবি, জ্বালানি সংস্থাগুলি তেলের দাম বাড়ালেও বাড়তি আমদানি খরচের পুরোটা চাপিয়ে দেয়নি। সেই সঙ্গে তাঁর আশ্বাস, ‘‘আমরা পরিস্থিতিতে নজর রাখছি। চেষ্টা করছি বিশ্ব বাজারে জ্বালানির দামের ওঠানামা যেন দেশে কম অনুভূত হয়।’’ বিষয়টির সঙ্গে জড়িত আর এক আধিকারিকও বলছেন, দেশে তেলের দাম বেড়েছে খুবই
কম হারে।

Advertisement

তাঁর দাবি, ভারত যে অশোধিত তেল আমদানি করে তা ব্যারেল পিছু ৭৬.৭১ ডলার ছুঁয়ে তিন বছরে সর্বোচ্চ। আন্তর্জাতিক বাজারে এক দিনে পেট্রল ব্যারেলে ৮৫.১০ ডলার থেকে বেড়ে হয়েছে ৮৭.১১ ডলার, ডিজ়েল ৮৫.৯৫ ডলার থেকে ৮৭.২৭ ডলার। দেশে পেট্রল-ডিজ়েলের দাম এই তিনটির নিরিখেই নির্ধারিত হয়। কিন্তু এই সব খাতে বর্ধিত খরচের পুরোটা দেশে ঠেলে দেওয়া হচ্ছে না।

রান্নার গ্যাস প্রসঙ্গে ওই আধিকারিক বলছেন, ‘‘এলপিজি-র দাম এক মাসে বিশ্ব বাজারে ৬৬৫ ডলার থেকে ৭৯৭ ডলারে পৌঁছেছে। কিন্তু তেল সংস্থাগুলি দেশে গ্যাসের দাম বাড়ায়নি।’’ বস্তুত, গৃহস্থের ব্যবহারের রান্নার গ্যাস সিলিন্ডার এখন (কলকাতায়) ৯১১ টাকা। অক্টোবরে দাম বাড়েনি এখনও। শুধু হোটেল-রেস্তরাঁয় ব্যবহৃত সিলিন্ডারের দাম বেড়েছে। তবে এ দিনের বার্তায় সংশ্লিষ্ট মহল উদ্বিগ্ন। অনেকেই বলছেন, গ্যাসের দাম বৃদ্ধির আশঙ্কাও তা হলে রয়েই গেল। অতীতে দাম বাড়ার থাকলে মাসের শুরুতেই বাড়ত। তবে গত ডিসেম্বরের পর থেকে সেই প্রথা ভাঙায় এখন আর নিশ্চিন্ত থাকা যাচ্ছে না। মাসের শুরুতে দাম বাড়েনি, অথচ মাঝে গিয়ে একাধিক বার বেড়েছে, এমন উদাহরণও রয়েছে।

আরও পড়ুন

Advertisement