Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Petrol price

বিহারেও ১০০ পার পেট্রল

রাজস্থান, মহারাষ্ট্র, অন্ধ্রপ্রদেশ, কর্নাটক, তেলঙ্গানা, ওড়িশা, মধ্যপ্রদেশ-সহ মোট ১১টি রাজ্যে পেট্রলের দাম ১০০ ছাড়িয়েছে

—ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২৮ জুন ২০২১ ০৬:২৯
Share: Save:

লাগাতার দাম বৃদ্ধির কারণে গোটা দেশে তেলের দামে আগুন। রবিবার উদ্বেগ বাড়িয়ে পেট্রলের ‘সেঞ্চুরি’ দেখল বিহার। মে মাসের শুরুতে পশ্চিমবঙ্গ-সহ পাঁচ রাজ্যে ভোট মেটার পর থেকে এখনও পর্যন্ত মোট ৩১ দিন দাম বাড়ায় এই তালিকা ক্রমশ লম্বা হচ্ছে। রাজস্থান, মহারাষ্ট্র, অন্ধ্রপ্রদেশ, কর্নাটক, তেলঙ্গানা, ওড়িশা, মধ্যপ্রদেশ-সহ মোট ১১টি রাজ্যের মানুষ এখন এই জ্বালানি কিনতে পকেট থেকে ১০০-র বেশি টাকা বার করতে বাধ্য হচ্ছেন। পটনাতে এ দিন পেট্রল বিক্রি হয়েছে ১০০.৪৭ টাকায়।

করোনাজনিত যাবতীয় দুর্ভোগ এবং আর্থিক সঙ্কটের আবহে পাল্লা দিয়ে চড়ছে ডিজেলও। পরিবহণের খরচ বাড়িয়ে জিনিসপত্র এবং খাদ্যপণ্যের দামকে লাগামছাড়া করে যা আমজনতাকে আরও বেশি বিপদে ফেলেছে। এ নিয়ে অর্থনীতিবিদদের হুঁশিয়ারির মধ্যেই রাজস্থান, ওড়িশার বহু জায়গায় এই জ্বালানি ইতিমধ্যেই ১০০ টাকা পার করেছে।

কলকাতায় আইওসি-র পাম্পে এ দিন এক লিটার পেট্রলের দাম আরও ৩৩ পয়সা বেড়ে হয়েছে ৯৮.৩০ টাকা। যার ১০০ টাকা হওয়া এখন সময়ের অপেক্ষা বলেই প্রমাদ গুনছে সকলে। ডিজেলও ২৫ পয়সা বেড়ে হয়েছে ৯১.৭৫ টাকা।

সরকারি মহলের দাবি, করোনার প্রকোপ কমার দরুন চাহিদা বাড়ায় ২০১৯ সালের এপ্রিলের পরে এই প্রথম বিশ্ব বাজারে অশোধিত তেল (ব্রেন্ট ক্রুড) ব্যারেল পিছু ৭৫ ডলার ছাড়িয়েছে। তাই দেশেও চড়ছে তেল। তবে সাধারণ মানুষ এবং বিরোধীরা আঙুল তুলছেন পেট্রল-ডিজেলে মোদী সরকারের চাপানো বিপুল উৎপাদন শুল্কের দিকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bihar Petrol price
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE