Advertisement
০৭ মে ২০২৪
Philips

‘দুরূহ কিন্তু প্রয়োজনীয় সিদ্ধান্ত’, ৪ হাজার কর্মী ছাঁটাইয়ের পর মন্তব্য ফিলিপস-কর্তার

চলতি বছরের তৃতীয় ত্রৈমাসিকে ৪৩০ কোটি ইউরো নিট লোকসানে ভুগছে ১০০ বছরেরও বেশি প্রাচীন এই সংস্থাটি। গত বছরের এই সময় ২৯৭ কোটি ইউরো লাভ হয়েছিল তাদের।

লোকসানে ভুগছে ১০০ বছরেরও বেশি প্রাচীন সংস্থা ফিলিপস।

লোকসানে ভুগছে ১০০ বছরেরও বেশি প্রাচীন সংস্থা ফিলিপস। ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৪ অক্টোবর ২০২২ ১৯:৫৬
Share: Save:

বিশ্ব জুড়ে ৪,০০০ কর্মীকে ছাঁটাইয়ের সিদ্ধান্ত নিল ডাচ বহুজাতিক তথ্য সংস্থা ফিলিপ্‌স। চলতি আর্থিক বর্ষের তৃতীয় ত্রৈমাসিকে বিপুল লোকসানের জেরেই এ পদক্ষেপ বলে জানিয়েছে তারা। সোমবার এই সিদ্ধান্তের কথা জানিয়েছেন সংস্থার নতুন সিইও রয় জেকবস। একে ‘দুরূহ হলেও প্রয়োজনীয় সিদ্ধান্ত’ বলে আখ্যা দিয়েছেন তিনি।

সপ্তাহখানেক আগে ফিলিপসের হাল ধরেছেন জেকবস। সিইও হিসাবে তাঁর এই সংক্ষিপ্ত কার্যকালে এ ‘কড়া’ সিদ্ধান্তের জেরে সংস্থার উৎপাদনশীলতা বাড়বে বলে দাবি তাঁর। সোমবার একটি বিবৃতি জারি করে জেকবস বলেছেন, ‘‘বিশ্ব জুড়ে আমাদের সংস্থা থেকে অবিলম্বে ৪,০০০ কর্মীকে সরানো হবে। এই সিদ্ধান্তকে হালকা ভাবে নেওয়া হচ্ছে না।’’

চলতি বছরের তৃতীয় ত্রৈমাসিকে ৪৩০ কোটি ইউরো নিট লোকসানে ভুগছে ১০০ বছরেরও বেশি প্রাচীন এই সংস্থাটি। গত বছরের এই সময় ২৯৭ কোটি ইউরো লাভ হয়েছিল তাদের। ফিলিপসের দাবি, কোভিডের মতো অতিমারির পাশাপাশি রাশিয়া-ইউক্রেনের যুদ্ধের রেশ পড়েছে সংস্থায়। এ ছাড়া, সরবরাহ ব্যবস্থা-সহ সংস্থা চালানোর ক্ষেত্রেও চ্যালেঞ্জের মুখে পড়েছে ফিলিপস। এ সবের মিলিত প্রভাবেই লোকসানের মুখে দেখতে হয়েছে। যার ধাক্কা সামলাতে সংস্থার ৫ শতাংশেরও বেশি কর্মীকে ছাঁটাই করা হয়েছে বলে দাবি ফিলিপসের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Philips Job Cut
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE