Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Demonetization of Rupees 2000 Note

২০০০ টাকার নোট নিয়ে জারি তরজা

২০১৬ সালের নভেম্বরে নোটবন্দির পরে ২০০০ টাকার নোট বাজারে এনেছিল মোদী সরকার। সম্প্রতি তা তোলার কথা জানিয়েছে শীর্ষ ব্যাঙ্ক। বলা হয়েছে, সেপ্টেম্বর পর্যন্ত নোট জমা বা পাল্টানো যাবে।

An image of 2000 currency

রিজ়ার্ভ ব্যাঙ্কের ২০০০ টাকার নোট প্রত্যাহারের সিদ্ধান্ত ঘিরে বহাল রাজনৈতিক টানাপড়েন। প্রতীকী চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ও মুম্বই শেষ আপডেট: ৩০ মে ২০২৩ ০৫:৪০
Share: Save:

রিজ়ার্ভ ব্যাঙ্কের ২০০০ টাকার নোট প্রত্যাহারের সিদ্ধান্ত ঘিরে বহাল রাজনৈতিক টানাপড়েন। সোমবার এ নিয়ে মোদী সরকারকে আক্রমণ করে প্রাক্তন অর্থমন্ত্রী পি চিদম্বরমের দাবি, এই নোট আনা ও সাত বছরের মাথায় তোলার জেরে ভারতীয় মুদ্রার স্থিতিশীলতা নিয়ে সন্দেহ তৈরি হয়েছে। যদিও বর্তমান অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের কটাক্ষ, এ ধরনের অপপ্রচার প্রাক্তন অর্থমন্ত্রীর মুখে মানায় না। আজই অবশ্য পরিচয়পত্র এবং ফর্ম ছাড়া ২০০০ টাকা বদলের সিদ্ধান্তের বিরুদ্ধে করা জনস্বার্থ মামলা খারিজ করেছে দিল্লি হাই কোর্ট। জানিয়েছে, মানুষের সুবিধার জন্যই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

২০১৬ সালের নভেম্বরে নোটবন্দির পরে ২০০০ টাকার নোট বাজারে এনেছিল মোদী সরকার। সম্প্রতি তা তোলার কথা জানিয়েছে শীর্ষ ব্যাঙ্ক। বলা হয়েছে, সেপ্টেম্বর পর্যন্ত নোট জমা বা পাল্টানো যাবে। ফর্ম বা পরিচয়পত্র লাগবে না। যার বিরুদ্ধে বিজেপি নেতা তথা আইনজীবী অশ্বিনী কুমার উপাধ্যায়ের করা জনস্বার্থ মামলায় দিল্লি হাই কোর্ট আজ রায়ে বলেছে, কেন্দ্রের নীতিগত সিদ্ধান্তের আপিল আদালত হিসেবে কাজ করতে পারে না তারা।

চিদম্বরমের দাবি, ২০০০ টাকার নোট আনা বোকামো হলেও সরকার তা মানতে রাজি হয়নি। ভাবনা-চিন্তা না করে তা আনা এবং বাজার থেকে তোলার সিদ্ধান্ত ভারতীয় মুদ্রার স্থিতিশীলতা নিয়ে সন্দেহ তৈরি করছে। তার সম্মানও প্রশ্নের মুখে পড়ছে।’’ নির্মলার যদিও দাবি, কেন এই নোট তোলার সিদ্ধান্ত নেওয়া হয়েছে, তা স্পষ্টই জানিয়েছে আরবিআই। ইউপিএ জমানার ১০ বছরের অনেকটা সময় যিনি অর্থমন্ত্রী ছিলেন, তাঁর মুখে এই কথা মানায় না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE