Advertisement
০২ অক্টোবর ২০২২
post office

Post office: সুদের টাকা নগদে দেবে না ডাকঘর, এপ্রিল থেকে চালু হচ্ছে কড়া নিয়ম

নির্বাচনে সাফল্য পাওয়ার জন্য ভোটের আগেই লাভার্থী শাখা তৈরিতে উদ্যোগী হয় উত্তরপ্রদেশ বিজেপি। তাতে সাফল্যও মেলে বলে দাবি।

নগদে সুদ আর মিলবে না।

নগদে সুদ আর মিলবে না। প্রতীকী চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ মার্চ ২০২২ ১৫:৫৬
Share: Save:

ডাকঘরের কিছু কিছু প্রকল্পের সুদের টাকা এখনও নগদে তোলা যায়। কিন্তু সেটা আর করা যাবে না। সুদের টাকা সরাসরি ব্যাঙ্ক অ্যাকাউন্টে জমা করবে ডাক বিভাগ। অথবা চেকের মাধ্যমে সুদের অর্থ দেবে গ্রাহকদের। তাই মার্চ মাসের মধ্যেই সংশ্লিষ্ট প্রকল্পের সঙ্গে ব্যাঙ্ক অ্যাকাউন্টের সংযুক্তিকরণের নির্দেশ দেওয়া হয়েছে। অনেক আগে থেকেই ডাক বিভাগ এ নিয়ে গ্রাহকদের সতর্ক করে এসেছে। এ বার পুরোপুরি বন্ধ হতে চলেছে পুরনো নিয়ম। যদিও অনেক গ্রাহকের সুদের টাকাই এখন ব্যাঙ্ক অ্যাকাউন্টে জমা পড়ে।

সিনিয়র সিটিজেন সেভিংস, মান্থলি ইনকাম এবং টার্ম ডিপোজিট প্রকল্পের ক্ষেত্রে এই নিয়ম কার্যকর হতে চলেছে ১ এপ্রিল থেকে। ডাক বিভাগ জানিয়েছে, এর পরে সুদের টাকা সরাসরি সংযুক্ত থাকা সেভিংস অ্যাকাউন্টে জমা পড়বে। কারও অ্যাকাউন্ট সংযুক্ত না থাকলে ডাকঘর সুদের টাকা চেক মারফত দিয়ে দেবে। সেটা আবার অন্য অ্যাকাউন্টের মাধ্যমে ভাঙাতে হবে। ডাক বিভাগ জানিয়েছে, এই তিন প্রকল্পের গ্রাহকদের নিজস্ব সেভিংস অ্যাকাউন্ট থাকাটা বাধ্যতামূলক। সেটা ডাকঘর বা অন্য যে কোনও ব্যাঙ্কে থাকতে পারে।

ডাক বিভাগ এমনটাও দাবি করেছে যে এই তিন প্রকল্পে গ্রাহকরা মাসিক, ত্রৈমাসিক বা বাৎসরিক সুদ পেয়ে থাকেন। অনেক সময়েই গ্রাহকরা সুদের টাকা তোলেন না। পরে তা পাওয়া গেলেও তার জন্য বাড়তি কোনও সুদ মেলে না। এখন সরাসরি ব্যাঙ্কে সুদের টাকা জমা পড়ে গেলে গ্রাহকরা এই বাড়তি সুবিধা পাবেন। ডাকঘরের প্রকল্পগুলির সঙ্গে ব্যাঙ্ক অ্যাকাউন্টের সংযুক্তিকরণ মোটেও কঠিন কিছু নয় দাবি করে ডাক বিভাগ জানিয়েছে, স্থানীয় ডাকঘরেই ফর্ম পূরণ করে এই কাজটি করে ফেলা যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.