Advertisement
২০ এপ্রিল ২০২৪
Aviation Turbine Fuel

Aviation Turbine Fuel: ছ’মাসে এটিএফের দাম দ্বিগুণ 

দেশের রাজধানী শহর দিল্লিতে ১৬.২৬% বেড়ে প্রতি কিলোলিটার এটিএফের দাম দাঁড়িয়েছে ১,৪১,২৩২.৮৭ টাকা।

ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৭ জুন ২০২২ ০৮:৩২
Share: Save:

টানা ১০ বার বৃদ্ধির পর জুনের শুরুতে সামান্য কমেছিল বিমানের জ্বালানির (এটিএফ) দর। কিন্তু বৃহস্পতিবার এক ধাক্কায় ফের তা ১৬ শতাংশেরও বেশি বেড়ে পৌঁছে গেল নতুন শিখরে। এ বারের বৃদ্ধির ফলে জ্বালানিটির দর শুধু যে দেড় লক্ষ টাকার কাছাকাছি পৌঁছে গেল তা-ই নয়, এ দফার দামের গতিও সর্বকালীন রেকর্ড।

দেশের রাজধানী শহর দিল্লিতে ১৬.২৬% বেড়ে প্রতি কিলোলিটার এটিএফের দাম দাঁড়িয়েছে ১,৪১,২৩২.৮৭ টাকা। কলকাতায় তা হয়েছে ১,৪৬,৩২২.২৩ টাকা। মুম্বই এবং চেন্নাইয়ে যথাক্রমে ১,৪০,০৯২.৭৪ টাকা এবং ১,৪৬,২১৫.৮৫ টাকা। গত ১ জানুয়ারি দিল্লিতে এটিএফের দাম ছিল ৭৪,০২২.৪১ টাকা। অর্থাৎ, গত ছ’মাসে পণ্যটির দাম পৌঁছেছে দ্বিগুণের কাছাকাছি।

সংশ্লিষ্ট মহলের বক্তব্য, গত মাসে ব্যারেল প্রতি ১০০ ডলারের আশেপাশে ঘোরাফেরার পর বিশ্ব বাজারে এ বার ফের বাড়তে শুরু করেছে অশোধিত তেলের দাম। এ দিন তা রয়েছে ১১৯ ডলারের কাছাকাছি। তার প্রভাব পড়েছে এটিএফের দামে। তার উপর ডলারের নিরিখে টাকা ইদানীং অনেকটা দুর্বল হয়েছে। ফলে অশোধিত তেলের আমদানি খরচও বেড়ে চলেছে। সেটাও এটিএফের দাম বৃদ্ধির অন্যতম কারণ। রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরুর পর থেকে বিশ্ব বাজারে তেলের দামের অস্থিরতা বেড়েছে। বিমানের জ্বালানির দাম বাড়লেও দেশে পেট্রল-ডিজ়েলের দাম অবশ্য অনেক দিন ধরে একই রয়েছে। গত ৬ এপ্রিল থেকে দুই জ্বালানির মূল দামে কোনও হেরফের হয়নি। তার পর ২২ মে উৎপাদন শুল্ক ছাঁটার ফলে দাম কিছুটা কমেছে।

বিমান শিল্পমহলের বক্তব্য, তাদের খরচের ৪০% যায় তেল কিনতে। সেই খরচ আরও বাড়বে। স্পাইসজেটের চেয়ারম্যান এবং ম্যানেজিং ডিরেক্টর অজয় সিংহের বার্তা, এটিএফের দাম যে ভাবে বাড়ছে তাতে যাত্রী ভাড়া বৃদ্ধি ছাড়া আরও উপায় নেই। পরিষেবার খরচ তুলতে অন্তত ১০%-১৫% ভাড়া বাড়ানো প্রয়োজন। ঘরোয়া উড়ানে ভাড়ার ঊর্ধ্বসীমা এবং নিম্নসীমা বৃদ্ধির দাবি উঠেছে আগেই।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

Aviation Turbine Fuel
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE