Advertisement
০৭ মে ২০২৪
Petrol Diesel Price Hike

Petrol Diesel Price hike: বেড়েই চলেছে তেলের দর, অনমনীয় রফতানিকারীরা

শনিবার বিশ্ব বাজারে ব্যারেল প্রতি অশোধিত তেল ব্রেন্ট ক্রুড সামান্য কমে ৮৩ ডলারের আশেপাশে ঘোরাফেরা করছে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ৩১ অক্টোবর ২০২১ ০৫:৫২
Share: Save:

বুধ থেকে রবি টানা পাঁচ দিন বাড়ল পেট্রল-ডিজ়েলের দাম। যার ফলে কলকাতায় লিটার প্রতি ডিজ়েল পেরিয়ে গেল ১০১ টাকা। আজ, রবিবার শহরে ইন্ডিয়ান অয়েলের পাম্পে পেট্রোপণ্যটি ৩৫ পয়সা বেড়ে বিক্রি হচ্ছে ১০১.১৯ টাকায়। ৩৩ পয়সা দামি হয়ে পেট্রলের দর হয়েছে লিটারে ১০৯.৭৯ টাকা। পাঁচ দিনে পেট্রল ও ডিজ়েলের মোট দাম যথাক্রমে ১.৬৮ ও ১.৭৬ টাকা বাড়ল।

শনিবার বিশ্ব বাজারে ব্যারেল প্রতি অশোধিত তেল ব্রেন্ট ক্রুড সামান্য কমে ৮৩ ডলারের আশেপাশে ঘোরাফেরা করছে। যে দামও যথেষ্ট উঁচু। এই দরে রাশ টানার ব্যাপারে ভারত আবেদন জানালেও সৌদি আরবের মতো তেল রফতানিকারী দেশগুলি এখনই তেলের জোগান বাড়াতে উৎসাহী নয়। সে ক্ষেত্রে দেশে কেন্দ্র ও রাজ্যগুলি কর না ছাঁটলে চডা দরের ছেঁকা থেকে আমজনতার রেহাই পাওয়া মুশকিল। সূত্রের খবর, এই অবস্থায় সৌদি আরব, কুয়েত, রাশিয়া, সংযুক্ত আরব আমিরশাহির তেলমন্ত্রীদের কাছে এ নিয়ে ফের উদ্বেগ প্রকাশ করে সমস্যা সমাধানের আর্জি জানিয়েছে দিল্লি। উল্লেখ্য, অতিমারির জেরে তেলের চাহিদা গোটা বিশ্বে তলানিতে নেমে যাওয়ার পরে জোগান ছাঁটাই করেছিল তেল রফতানিকারী দেশগুলি। কিন্তু এখন আর্থিক কর্মকাণ্ড শুরু হয়ে জ্বালানির চাহিদা বাড়লেও সেই তুলনায় জোগান বাড়ায়নি তারা।

দিল্লিতে শনিবার লিটার পিছু পেট্রল ও ডিজ়েলের দাম ছিল যথাক্রমে ১০৮.৯৯ ও ৯৭.৭২ টাকা। মুম্বইতে জ্বালানি দু’টি বিক্রি হয়েছে যথাক্রমে ১১৪.৮১ ও ১০৫.৮৬ টাকায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Petrol Diesel Price Hike
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE