Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Petrol Price Hike

Petrol Diesel Price hike: ডিজ়েল ছাড়াল ৯৪ টাকা, বাড়ল পেট্রলও

ভারত বিশ্বের তৃতীয় বৃহত্তম অশোধিত তেল আমদানিকারী। তার দরের বৃদ্ধি এমন জায়গায় পৌঁছেছে যে ক্রেতাদের ঘাড়ে তা ঠেলে দিতে বাধ্য হচ্ছে তারা।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৫ অক্টোবর ২০২১ ০৮:২২
Share: Save:

আরও বেড়ে আজ, মঙ্গলবার কলকাতায় আইওসি-র পাম্পে লিটারে ডিজ়েলের দর হল ৯৪.১৭ টাকা। রবিবারের থেকে ৩০ পয়সা বেশি। ২৯ পয়সা চড়ে পেট্রল দাঁড়াল ১০৩.৩৬ টাকা। ফলে কার্যত দিশেহারা পরিবহণ ব্যবসায়ীরা। মাথায় হাত মানুষের। উৎসবের মরসুমে বিক্রির বৃদ্ধির আশায় রয়েছে যে সমস্ত শিল্প, প্রমাদ গুনছে তারাও। সব মিলিয়ে পেট্রল-ডিজ়েলের দামে বেহাল দশা দেশের। ক্ষোভ বাড়ছে সব মহলে। অথচ সোমবারই কেন্দ্রের এক কর্তার ফের দাবি, বিশ্ব বাজারে অশোধিত তেল যে ভাবে বাড়ছে তাতে ভারতের সামনে বিকল্প পথের সংখ্যা কমছে। ভারত বিশ্বের তৃতীয় বৃহত্তম অশোধিত তেল আমদানিকারী। তার দরের বৃদ্ধি এমন জায়গায় পৌঁছেছে যে ক্রেতাদের ঘাড়ে তা ঠেলে দিতে বাধ্য হচ্ছে তারা।

প্রয়োজনের প্রায় ৮৫% তেলই বিদেশ থেকে কিনতে হয় ভারতকে। এ দিকে সোমবারই তেল রফতানিকারী দেশগুলির সংগঠন ওপেক জানিয়েছে, ধাপে ধাপে অশোধিত তেল উত্তোলন বাড়ানোর পথ থেকে সরবে না তারা। যে খবরে এ দিন ব্রেন্ট ক্রুড পৌঁছেছে তিন বছরে সর্বোচ্চ অঙ্কে। ফলে সামনে আরও কঠিন সময় অপেক্ষা করে রয়েছে বলে ধারণা সংশ্লিষ্ট মহলের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Petrol Price Hike Petrol Diesel Price Hike
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE