Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Tesla in India

টেস্‌লার লগ্নি প্রসঙ্গে কাজের বার্তা মোদীর

মাস্কের আসার কথা এ মাসের ২২ তারিখ। সে দিন নয়াদিল্লিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দেখা করবেন তিনি।

নরেন্দ্র মোদি।

নরেন্দ্র মোদি। —ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৬ এপ্রিল ২০২৪ ০৯:০৮
Share: Save:

চলতি সপ্তাহের শেষে ভারতে আসার কথা বিশ্বের অন্যতম ধনকুবের এবং বৈদ্যুতিক গাড়ি সংস্থা টেস্‌লার কর্ণধার ইলন মাস্কের। সংশ্লিষ্ট মহলের খবর, এ দেশে লগ্নি নিয়ে এই সফরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে বৈঠকে বসবেন তিনি। তার আগে ভারতে বিনিয়োগ নিয়ে পরোক্ষে বিদেশি শিল্পমহলকে বার্তা দিলেন মোদী। সোমবার এক সংবাদমাধ্যমে সাক্ষাৎকারে টেস্‌লা ও মাস্কের অপর সংস্থা স্টারলিঙ্কের এ দেশে লগ্নি প্রসঙ্গে তাঁর দাবি, এখানে যে কেউই চাইলে পুঁজি ঢালতে পারে। কিন্তু সেখানে উৎপাদনের কাজে যুক্ত থাকবেন ভারতীয়েরাই, যাতে তরুণ প্রজন্ম কাজ এবং সুযোগ পায়। উৎপাদিত পণ্যেও থাকতে হবে ভারতীয় ছোঁয়া।

সূত্রের খবর, মাস্কের আসার কথা এ মাসের ২২ তারিখ। সে দিন নয়াদিল্লিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দেখা করবেন তিনি। আশা করা হচ্ছে, এই সফরেই ঘোষণা করা হতে পারে ভারতে টেসলা এবং কৃত্রিম উপগ্রহ ভিত্তিক ব্রডব্যান্ড সংস্থা স্টারলিঙ্কের লগ্নি পরিকল্পনা ও নতুন কারখানা তৈরির কথা। তার উপরে বেশ কয়েক বছর ধরেই কর্মসংস্থান, বিশেষত তরুণ প্রজন্মের কাজের সুযোগ পাওয়া নিয়ে বিরোধীদের আক্রমণের মুখে পড়তে হয়েছে মোদী সরকারকে। এই পরিস্থিতিতে ভোটের বাজারে তাই প্রধানমন্ত্রী টেস্‌লা প্রসঙ্গেও সেই কাজের বার্তাই দিতে চেয়েছেন বলে মনে করছে সংশ্লিষ্ট মহল। ২০১৫ সালে আমেরিকা সফরের সময়ে প্রথমবার দেখা হয়েছিল মাস্ক এবং মোদীর। মোদী বলেন, ‘‘কারখানার সমস্ত খুঁটিনাটি ঘুরে দেখিয়েছিলেন তিনি (মাস্ক)। বুঝতে পেরেছিলাম তাঁর জীবনদর্শন। তার পরে ২০২৩ সালে সে দেশ সফরে ফের আমাদের দেখা হয়েছিল। এ বার তিনিই আসতে চলেছেন ভারতে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Narendra Modi
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE