Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৬ ডিসেম্বর ২০২১ ই-পেপার

P Chidambaram: সম্পত্তি খাটানোর উদ্দেশ্য নিয়েই প্রশ্ন

সংবাদ সংস্থা
মুম্বই ০৪ সেপ্টেম্বর ২০২১ ০৬:১৭
প্রাক্তন অর্থমন্ত্রী পি চিদম্বরম।

প্রাক্তন অর্থমন্ত্রী পি চিদম্বরম।
ফাইল চিত্র।

কেন্দ্র ও রাষ্ট্রায়ত্ত সংস্থার সম্পত্তি বেসরকারি সংস্থাকে ব্যবহার করার সুযোগ করে দিয়ে চার বছরে ৬ লক্ষ কোটি টাকা তোলার পরিকল্পনার কথা জানিয়েছে কেন্দ্র। এর পিছনে মোদী সরকারের আসল উদ্দেশ্য খোলসা করার দাবি করলেন প্রাক্তন অর্থমন্ত্রী পি চিদম্বরম। শুক্রবার তাঁর বক্তব্য, সেই অর্থ হাতে এলে চলতি অর্থবর্ষে ৫.৫ লক্ষ কোটি টাকা রাজকোষ ঘাটতির একাংশ মেটাতে বা পুরনো ঋণ শোধে যে তা খরচ করা হবে না, সেটা স্পষ্ট করুক কেন্দ্র।

চিদম্বরমের কথায়, এই সব সম্পদ থেকে এখন আয় হয়। দেখতে হবে সেই অঙ্ক কত এবং সম্পত্তি খাটিয়ে ৬ লক্ষ কোটির সম্ভাব্য আয়ের সঙ্গে তার তফাত কত। কেন্দ্র পরিকাঠামো ক্ষেত্রে ১০০ লক্ষ কোটি লগ্নির লক্ষ্য নিয়েছে। এই ৬ লক্ষ কোটি টাকা দিয়ে তা কতটা মিটবে সেই প্রশ্ন তুলেছেন তিনি।

সেই সঙ্গে প্রাক্তন অর্থমন্ত্রীর তোপ, এর আগে কংগ্রেস সরকার রাষ্ট্রায়ত্ত সম্পদ থেকে টাকা তুললেও, এ জন্য অলাভজনক এবং মূল ব্যবসার সঙ্গে যুক্ত নয় এমন সম্পত্তি বেছেছিল। মোদী সরকার দীর্ঘ সময় ধরে গড়ে তোলা সম্পদের ‘দিনে দুপুরে ডাকাতি’ করছে। দাবি করেছেন, কেন্দ্র বন্দর, টেলিকম, বিমানবন্দর, বিদ্যুতের মতো ক্ষেত্রে এক-দু’টি সংস্থা যাতে আধিপত্য কায়েম না-করে, তা নিশ্চিত করুক।

Advertisement

কেন্দ্রের যদিও দাবি, এই প্রকল্পে সম্পত্তির মালিকানা থাকবে সরকারের হাতে। চিদম্বরমের কটাক্ষ, ‘‘অর্থমন্ত্রীর নিশ্চয়ই দেশের কোথাও নিজের বাড়ি রয়েছে। তা যদি তিনি ৯৯ বছরের জন্য আমাকে লিজ় দেন, কিন্তু মালিকানা তাঁরই থাকে, তা হলে মেয়াদ শেষে কী ফেরত দেব? নিজে মালিক না-হলে কি তার রক্ষণাবেক্ষণ ও উন্নতিতে টাকা ঢালব?’’ তবে মহারাষ্ট্রে বিজেপি-র বিধায়ক অতুল ভাতখলকরের তোপ, চিদম্বরমের বক্তব্য আসলে ‘ভণ্ডামি’।

আরও পড়ুন

Advertisement