Advertisement
০৩ মে ২০২৪
Tata-Haldiram pact

হলদিরামের ব্যবসা এ বার যৌথ মালিকানায়? রতন টাটা ৫১ শতাংশ শেয়ার কিনতে আলোচনা করছেন

সংবাদ সংস্থা রয়টার্স জানাচ্ছে, ৫১ শতাংশ শেয়ার বিক্রির জন্য টাটার কাছে ১০ বিলিয়ন ডলার (প্রায় ৮৩ হাজার ২৩২ কোটি টাকা) মূল্য চেয়েছে হলদিরাম গোষ্ঠী।

Ratan Tata’s group seeks control, but Haldiram wants Rs 83232 crore valuation

গ্রাফিক: সনৎ সিংহ।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ০৬ সেপ্টেম্বর ২০২৩ ২১:০৯
Share: Save:

ভুজিয়া ও মিষ্টি ব্যবসায় দেশে অগ্রগণ্য প্রতিষ্ঠান ‘হলদিরাম’-এর শেয়ারের একটি বড় অংশ কিনতে পারে টাটা গোষ্ঠী। শিল্পপতি রতন টাটার গোষ্ঠী টাটা কনজিউমার প্রোডাক্টস এখন ‘হলদিরাম’-এর অন্তত ৫১ শতাংশ শেয়ারের মালিকানা পাওয়ার জন্য আলোচনা চালাচ্ছে বলে একটি সূত্রের খবর।

তবে শেয়ারের দর নিয়ে দু’তরফের এখনও কিছুটা মতবিরোধ রয়েছে। সংবাদ সংস্থা রয়টার্স জানাচ্ছে, ৫১ শতাংশ শেয়ার বিক্রির জন্য হলদিরাম এক হাজার কোটি ডলার (প্রায় ৮৩ হাজার ২৩২ কোটি টাকা) মূল্য চেয়েছে হলদিরাম গোষ্ঠী। কিন্তু টাটার মতে এই দর অনেকটাই বেশি। টাটাদের পাশাপাশি ‘বাইন ক্যাপিটল’ নামে একটি গোষ্ঠীর সঙ্গে ১০ শতাংশ শেয়ার বিক্রির জন্য হলদিরাম কর্তৃপক্ষের আলোচনা চলছে বলেও প্রকাশিত একটি খবরে দাবি করা হয়েছে।

‘হলদিরাম’-এর একটি সূত্রের খবর, এই ভাবে শেয়ারের একটি বড় অংশ বিক্রি করে এ বার টাটা কনজিউমার প্রোডাক্টসের সঙ্গে যৌথ মালিকানায় চালানো হবে ভুজিয়া ও মিষ্টির ব্যবসা। অংশীদারিত্ব হস্তান্তর পর্ব সম্পন্ন হলে ‘পুনর্গঠিত হলদিরাম’ ভারতীয় স্ন্যাকস-এর বাজারে পেপসি এবং ‘বিলিয়নেয়ার’ মুকেশ আম্বানির রিলায়েন্স রিটেলের সঙ্গে সরাসরি প্রতিদ্বন্দ্বিতা করতে পারবে। প্রসঙ্গত, প্রয়াত গঙ্গাভূষণ ভুজিয়াওয়ালা (অগ্রবাল) ১৯৩৭ সালে রাজস্থানের বিকানেরে হলদিরামের ব্যবসা শুরু করেছিলেন। পরবর্তী কালে কয়েক জন শরিকের মধ্যে ব্যবসা ভাগ হয়ে যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE