Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৭ অক্টোবর ২০২১ ই-পেপার

এইচডিএফসি-কে নয়া ক্রেডিট কার্ড, ডিজিটাল পরিষেবা বন্ধের নির্দেশ আরবিআই-এর

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ০৩ ডিসেম্বর ২০২০ ১৭:০৯
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

ক্রেডিট কার্ড বণ্টন স্থগিত রাখা এবং নয়া ডিজিটাল ব্যাঙ্কিং পরিষেবা চালু না করার জন্য এইচিডিএফসি ব্যাঙ্ককে নির্দেশ দিল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (আরবিআই)। বুধবার এই মর্মে শীর্ষ ব্যাঙ্কের তরফে একটি নির্দেশিকা (অ্যাডভাইসরি) জারি করা হয়েছে।

শীর্ষ ব্যাঙ্ক সূত্রে বৃহস্পতিবার জানা গিয়েছে, গত দু’বছর ধরে এইচডিএফসি ব্যাঙ্কের ইন্টারনেট এবং অ্যাপ-নির্ভর মোবাইল ব্যাঙ্কিং পরিষেবায় নানা ত্রুটি ধরা পড়েছে। গত ২১ নভেম্বর দেশের বৃহত্তম বেসরকারি ব্যাঙ্কটির বহু গ্রাহক ডিজিটাল পরিষেবা বিভ্রাটের শিকার হয়েছিলেন। তারই জেরে ডিজিটাল ২.০-র আওতাভুক্ত ইন্টারনেট এবং মোবাইল ব্যাঙ্কিং পরিষেবা এই নির্দেশিকা জারি করা হয়েছে।

২০১৮-র ডিসেম্বরে এইচডিএফসি কর্তৃপক্ষ নতুন ব্যাঙ্কিং মোবাইল অ্যাপ চালু করেছিলেন। কিন্তু চালুর কয়েক ঘণ্টার মধ্যেই সেই অ্যাপ ‘ক্র্যাশ’ করে গিয়েছিল। ভোগান্তিতে পড়েছিলেন বহু গ্রাহক। ব্যাঙ্কের সার্ভার বিপুল সংখ্যক গ্রাহকের চাপ নিতে অক্ষম বলে অভিযোগ উঠেছিল সে সময়।

Advertisement

আরও পড়ুন: ক্ষুদিরামের জন্মদিনে ‘আত্মবলিদান’ স্মরণ শুভেন্দুর, তমলুকে মিছিল, সভা

সাধারণত পরিষেবা গাফিলতির এমন অভিযোগের ক্ষেত্রে সংশ্লিষ্ট ব্যাঙ্ককে জরিমানার সাজা দেওয়া হয়। আরবিআই সূত্রের খবর, এইচডিএফসি-র ইন্টারনেট গ্রাহক পরিষেবা সংক্রান্ত গাফিলতির অভিযোগ খতিয়ে দেখা হচ্ছে। প্রসঙ্গত, সেপ্টেম্বর মাসের তথ্য বলছে এইচডিএফসি ব্যাঙ্কের ৩ লক্ষ ৩৮ হাজার গ্রাহকের মধ্যে ক্রেডিট কার্ড ব্যবহার করেন ১ লক্ষ ৪৯ হাজার জন।

আরও পড়ুন: দক্ষিণ কলকাতায় ফের শুভেন্দুর পোস্টার, পদ ছাড়া কাজের বার্তা

আরও পড়ুন

Advertisement