Advertisement
২৭ এপ্রিল ২০২৪
RBI

RBI: চোট আস্থায়: আরবিআই

শীর্ষ ব্যাঙ্কের দাবি, দ্রুত টিকাকরণের বর্তমান কর্মকাণ্ড দেশের অর্থনীতির ঘুরে দাঁড়ানোর প্রক্রিয়ায় গতি আনতে পারে ঠিকই।

প্রতীকী ছবি

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ১৮ জানুয়ারি ২০২২ ০৭:৩৮
Share: Save:

করোনার একের পর এক ঢেউয়ের ধাক্কায় ক্রেতার আস্থা এতটাই ভেঙেচুড়ে গিয়েছে যে, তা এখনও অতিমারির আগের অবস্থায় ফিরতে পারেনি। সোমবার এক গবেষণাপত্রে এই কথাই বলেছে রিজ়ার্ভ ব্যাঙ্ক। জানিয়েছে, আমেরিকা, ব্রিটেন, জাপান, চিন, রাশিয়া, ব্রাজ়িল এবং দক্ষিণ আফ্রিকার সঙ্গে তুলনা করলে সব থেকে বেশি আঘাত লেগেছে ভারতেরই। বিশেষত দ্বিতীয় ঝাপটায়। যে সময় সব থেকে বেশি মৃত্যু দেখেছেন দেশবাসী।

শীর্ষ ব্যাঙ্কের দাবি, দ্রুত টিকাকরণের বর্তমান কর্মকাণ্ড দেশের অর্থনীতির ঘুরে দাঁড়ানোর প্রক্রিয়ায় গতি আনতে পারে ঠিকই। তবে বার বার করোনা সংক্রমণের ফিরে আসা শুধুমাত্র ব্যবসা আর কর্মসংস্থানের পরিবেশকেই অনিশ্চিত করে তোলেনি, সেই সঙ্গে ক্রেতার আস্থার উপরে তার প্রভাবকে আরও দীর্ঘমেয়াদি করেছে।

আরবিআই বলেছে, প্রথম বার কোভিডের কামড়ে এই আস্থা সূচক ২০২০ সালের মে মাসে ৬৩.৭-এ নেমেছিল। গত বছর মে মাসে আরও নেমে হয় ৪৮.৫। ওটাই সব থেকে তলানি। দ্বিতীয় ঢেউ ফিকে হওয়ার পরে পরিস্থিতি কিছুটা শোধরালেও নেতিবাচক আবহ থেকে বার হতে পারেনি। এর সব থেকে বড় কারণ বহু পরিবারের আয় কমে যাওয়া। যা কর্মসংস্থান এবং সাধারণ ভাবে আর্থিক পরিস্থিতি সম্পর্কে মানুষের মনোভাব চূড়ান্ত অনিশ্চিত করে দিয়েছে। যে কারণে কেউ প্রয়োজন ছাড়া খরচ করতেই সাহস পাচ্ছেন না, বলছে রিপোর্ট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

RBI economy
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE