Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৪ জানুয়ারি ২০২২ ই-পেপার

রেপো রেট অপরিবর্তিত রাখল আরবিআই, জিডিপির লক্ষ্যমাত্রা ৬ শতাংশ

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ০৬ ফেব্রুয়ারি ২০২০ ১৩:৪৯
রেপো রেট অপরিবর্তিত রাখল আরবিআই। —ফাইল চিত্র

রেপো রেট অপরিবর্তিত রাখল আরবিআই। —ফাইল চিত্র

মন্দা ও মুদ্রাস্ফীতির জোড়া টানাপড়েনে চাপ তীব্র হচ্ছে অর্থনীতির উপর। তাই পরিস্থিতি সামাল দিতে রেপো রেট নিয়ে নতুন করে পরীক্ষা-নিরীক্ষার পথে হাঁটল না রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া (আরবিআই)। চলতি আর্থিক বছরের ষষ্ঠ দ্বি-মাসিক নীতিতে রেপো রেট অপরিবর্তিতই রাখল কেন্দ্রীয় ওই ব্যাঙ্কটি। তা বেঁধে রাখা হয়েছে আগের ৫.১৫ শতাংশেই। সেই সঙ্গে, ২০২০-২১ সালে দেশের জিডিপি-র লক্ষ্য মাত্রা বেঁধে দেওয়া হয়েছে ৬ শতাংশে।

আরবিআই-এর গভর্নর শক্তিকান্ত দাসের নেতৃত্বাধীন ছয় সদস্যের আর্থিক নীতি কমিটি বৃদ্ধির হার ৬ শতাংশেই বেঁধে রেখেছেন, যা নির্মলা সীতারামনের দেখানো লক্ষ্যমাত্রার চেয়ে ৪ শতাংশ কম। তবে, রেপো রেটে স্থিতাবস্থা বজায় রাখার ক্ষেত্রে ওই কমিটির সকল সদস্যই এক মত হয়েছেন। আরবিআই যে সুদের হারে বাণিজ্যিক ব্যাঙ্কগুলিকে ঋণ দিয়ে থাকে তাই হল রেপো রেট।

আরবিআইয়ের মতে, ‘‘যত দিন না পর্যন্ত মুদ্রাস্ফীতি লাগামের মধ্যে আসছে তত দিন পর্যন্ত এমনই সহনশীল নীতি বজায় রাখা হবে।’’ খাদ্যপণ্যের মূল্য আকাশছোঁয়া। গত ডিসেম্বরেই খুচরো মুদ্রাস্ফীতি পৌঁছে যায় ৭.৩৫ শতাংশে যা গত পাঁচ বছরে সর্বোচ্চ। অর্থনীতিবিদদের মতে, চলতি অর্থবর্ষের শেষে জিডিপি বৃদ্ধির হার পাঁচ শতাংশে পৌঁছতে পারে। আর্থিক বৃদ্ধির এই গতিবেগও গত ১১ বছরে সর্বনিম্ন বলেই জানাচ্ছেন বিশেষজ্ঞরা। তবে, এই পরিস্থিতি থেকেই ঘুরে দাঁড়ানোর আশাও করছেন অনেকেই।

Advertisement

আরও পড়ুন

Advertisement