Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Crypto Currency

আর্থিক সঙ্কট আনতে পারে ক্রিপ্টো: শক্তিকান্ত

তিনি বহু বার সাবধান করেছেন অর্থনীতিতে বিটকয়েনের মতো দুনিয়া জুড়ে ‘রাজত্ব’ করা বেসরকারি ক্রিপ্টোকারন্সিগুলির ক্ষতিকর প্রভাব নিয়ে।

শক্তিকান্তের বার্তা, বেসরকারি ক্রিপ্টোকারেন্সিগুলির আদতে কোনও মূল্য নেই।

শক্তিকান্তের বার্তা, বেসরকারি ক্রিপ্টোকারেন্সিগুলির আদতে কোনও মূল্য নেই। প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ২২ ডিসেম্বর ২০২২ ০৮:৪১
Share: Save:

আগেও তিনি বহু বার সাবধান করেছেন অর্থনীতিতে বিটকয়েনের মতো দুনিয়া জুড়ে ‘রাজত্ব’ করা বেসরকারি ক্রিপ্টোকারন্সিগুলির ক্ষতিকর প্রভাব নিয়ে। বুধবার রিজ়ার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাসের ফের হুঁশিয়ারি, ক্রিপ্টোকে বাড়তে দিলেই আরও একটি আর্থিক সঙ্কট তৈরি হবে। তাই নেটে ব্যবহারের ওই সব মুদ্রাকে সম্পূর্ণ নিষিদ্ধ করা উচিত।

শক্তিকান্তের বার্তা, বেসরকারি ক্রিপ্টোকারেন্সিগুলির আদতে কোনও মূল্য নেই। তিনি বলেন, ‘‘১০০% অনুমান আর জল্পনার ভিত্তিতে এগুলির কার্যকলাপ চলে। আমি এখনও মনে করি এই সব মুদ্রাকে সম্পূর্ণ নিষিদ্ধ করা উচিত। আপনি যদি তাদের নিয়ন্ত্রণের চেষ্টা করেন এবং বাড়তে দেন, তা হলে দয়া করে আমার কথাগুলো মনে রাখবেন, পরের আর্থিক সঙ্কট বেসরকারি ক্রিপ্টোকারেন্সির হাত ধরেই আসবে।’’ গত এক বছরে ক্রিপ্টোকারেন্সির বাজারের কথাও মনে করিয়ে দিয়েছেন তিনি। যার মধ্যে আছে আমেরিকার ক্রিপ্টো এক্সচেঞ্জ এফটিএক্সের ধসে পড়া। আমেরিকার ইতিহাসে যেটিকে বৃহত্তম আর্থিক প্রতারণা বলে চিহ্নিত করা হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE