Advertisement
০১ মে ২০২৪
RBI fines Paytm Payments Bank

নিয়ম ভেঙেছে পেটিএম পেমেন্টস ব্যাঙ্ক, গ্রাহকদের স্বার্থে বড় অঙ্কের জরিমানা করল রিজ়ার্ভ ব্যাঙ্ক

কেওয়াইসি সংক্রান্ত নিয়ম না মানা-সহ একাধিক কারণে এই জরিমানার সিদ্ধান্ত বলে জানিয়েছে রিজ়ার্ভ ব্যাঙ্ক।

paytm payments bank RBI

পেটিএম পেমেন্টস ব্যাঙ্কের জরিমানা। প্রতিনিধিত্বমূলক ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
মুম্বই শেষ আপডেট: ১৩ অক্টোবর ২০২৩ ১৬:৪৯
Share: Save:

রিজ়ার্ভ ব্যাঙ্কের শাস্তির মুখে বেসরকারি ব্যাঙ্কিং সংস্থা পেটিএম পেমেন্টস ব্যাঙ্ক। কেওয়াইসি সংক্রান্ত নিয়ম না মানার জন্য এই জরিমানার সিদ্ধান্ত বলে জানিয়েছে রিজ়ার্ভ ব্যাঙ্ক।

বৃহস্পতিবার এই সংক্রান্ত এক প্রেস বিজ্ঞপ্তিতে আরবিআই জানিয়েছে, কেওয়াইসি সংক্রান্ত নিয়ম না মানা, ব্যাঙ্কের লাইসেন্সিং বিষয়ক নিয়ম না মানা, দিনের শেষে গ্রাহকদের ব্যালেন্স ঠিকমতো না দেখানো, ইপিআই পেমেন্টের ক্ষেত্রে অ্যাপ নির্ভর মোবাইল ব্যাঙ্কিংয়ে নিরাপত্তা সংক্রান্ত নিয়ম না মানা-সহ আরও একাধিক অভিযোগ রয়েছে পেটিএম পেমেন্টস ব্যাঙ্কের বিরুদ্ধে।

আরবিআই এই জরিমানা প্রসঙ্গে আরও জানিয়েছে, মৌখিক শুনানি এবং রিজ়ার্ভ ব্যাঙ্কের নোটিসের উত্তরে পেটিএম পেমেন্টস ব্যাঙ্ক যা জানিয়েছে তার উপর ভিত্তি করেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ১৯৪৯ সালের ব্যাঙ্কিং রেগুলেশন অ্যাক্ট অনুযায়ী এই ব্যাঙ্ককে শাস্তি দিয়েছে আরবিআই।

প্রসঙ্গত, পেটিএম পেমেন্টস ব্যাঙ্কের বর্তমানে তিন কোটির বেশি গ্রাহক রয়েছে। এই সিদ্ধান্তের ফলে পেটিএম গ্রাহকদের নিরাপত্তার বিষয়ে কী কী সিদ্ধান্ত নেয় সেটাই দেখার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE