Advertisement
০৩ ডিসেম্বর ২০২২
rbi

সুদের নির্দেশ কার্যকর করতে ৯ দিন সময়

এক নির্দেশে ঋণদাতা ব্যাঙ্ক ও আর্থিক প্রতিষ্ঠানগুলিকে ওই সময়ের মধ্যে তা কার্যকর করতে বলল রিজার্ভ ব্যাঙ্ক। 

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ও মুম্বই শেষ আপডেট: ২৮ অক্টোবর ২০২০ ০৫:২৪
Share: Save:

গত সপ্তাহেই ২ কোটি টাকা পর্যন্ত ঋণের কিস্তি স্থগিতের (মোরাটোরিয়াম) সময়ে সুদের উপরে সুদ মকুবের নির্দেশিকা জারি করেছিল কেন্দ্র। বলেছিল, ৫ নভেম্বরের মধ্যে তা কার্যকর করতে হবে। মঙ্গলবার এক নির্দেশে ঋণদাতা ব্যাঙ্ক ও আর্থিক প্রতিষ্ঠানগুলিকে ওই সময়ের মধ্যে তা কার্যকর করতে বলল রিজার্ভ ব্যাঙ্ক।

Advertisement

পাশাপাশি আজ টুইটে অর্থমন্ত্রী নির্মলা সীতারামনও জানিয়েছেন, ৫ নভেম্বরের মধ্যে সুদের উপরে সুদের অঙ্কের (কম্পাউন্ড ইন্টারেস্ট) থেকে সাধারণ ভাবে হিসেব করা সুদ (সিম্পল ইন্টারেস্ট) বাদ দিয়ে যা দাঁড়াবে, সেই টাকা যোগ্য গ্রহীতাদের ঋণ (লোন) অ্যাকাউন্টে এক্সগ্রাশিয়া হিসেবে জমা দিতে হবে। এই নির্দেশিকার বিষয়টি আজ সুপ্রিম কোর্টেও হলফনামা দাখিল করে স্পষ্ট করেছে কেন্দ্র।

সরকারের নির্দেশিকা অনুসারে—

ঋণের আটটি শ্রেণি এই সুবিধা পাবে। ক্ষুদ্র, ছোট ও মাঝারি শিল্প, শিক্ষা, গৃহ, দীর্ঘমেয়াদি ভোগ্যপণ্য, গাড়ি, ব্যক্তিগত, কেনাকাটার জন্য নেওয়া ঋণ ও ক্রেডিট কার্ডের ধার।
• শুধু যাঁরা পুরো বা আংশিক মোরাটোরিয়াম নিয়েছেন, তাঁরাই নন। সুদে ছাড়ের সুবিধা পাবেন ২ কোটি টাকা পর্যন্ত (সমস্ত ধরনের ঋণ মিলিয়ে) ধার নেওয়া সব ঋণগ্রহীতাই।
• সুদ মকুব করা হবে গত ১ মার্চ থেকে ৩১ অগস্ট পর্যন্ত।
• গত ২৯ ফেব্রুয়ারি পর্যন্ত নেওয়া ঋণে সুবিধা মিলবে। তবে তা নিয়মিত শোধ করা থাকতে হবে। অনুৎপাদক সম্পদে পরিণত হলে চলবে না।
• টাকা ফেরতের জন্য এক একটি শ্রেণির ক্ষেত্রে এক এক রকম শর্তে সুদের হার স্থির হবে। তবে কোনও ক্ষেত্রেই ২৯ ফেব্রুয়ারির পরে বদল হওয়া সুদ বিবেচ্য হবে না।

Advertisement

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.