Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Reserve bank of India

স্বয়ংক্রিয় আর্থিক লেনদেনের নতুন নিয়ম পিছোল ছ’মাস

বুধবার সকাল থেকে বিভিন্ন ব্যাঙ্ক গ্রাহকদের মেসেজ পাঠাতে থাকে যে, অটো ডেবিটের চালু প্রক্রিয়া বন্ধ হয়ে যাচ্ছে। তবে বেলার দিকে রিজ়ার্ভ ব্যাঙ্ক সময়সীমা বাড়ানোর কথা জানায়। 

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০১ এপ্রিল ২০২১ ০৬:৫৬
Share: Save:

নির্দিষ্ট মেয়াদ অন্তর কার্ড, ওয়ালেট এবং ইউপিআই প্রযুক্তির মাধ্যমে স্বয়ংক্রিয় ভাবে বিল মেটানোর (অটো ডেবিট) ক্ষেত্রে গ্রাহকদের সুরক্ষা বাড়ানোর কথা ঘোষণা করেছিল রিজ়ার্ভ ব্যাঙ্ক। সেই উদ্দেশ্যে তৈরি নতুন কাঠামো মানার জন্য ব্যাঙ্ক, এনবিএফসি-সহ সমস্ত আর্থিক প্রতিষ্ঠানকে ৩১ মার্চ পর্যন্ত সময় দিয়েছিল তারা। কিন্তু নির্দিষ্ট সময়ের মধ্যে আর্থিক প্রতিষ্ঠানগুলির একাংশ প্রয়োজনীয় প্রযুক্তির কাজ সম্পূর্ণ করতে না-পারায় সেই বিধি মানার সময়সীমা ছ’মাস পিছিয়ে দিল শীর্ষ ব্যাঙ্ক। সংশ্লিষ্ট মহলের মতে, ১ এপ্রিল থেকে বিধি চালু হলে বিমা, মোবাইল ফোন, ডিটিএইচ-সহ বিভিন্ন পরিষেবার বিল মেটানোর ব্যবস্থা আটকে যেতে পারত গ্রাহকদের। লেনদেনের বিষয়টি নথিভুক্ত করতে হত নতুন করে, বেশ কয়েকটি নতুন শর্তের বিনিময়ে। তার সময়সীমা পিছিয়ে যাওয়ায় আপাতত পুরনো প্রক্রিয়াতেই বিল মেটানো যাবে। তবে ৩০ সেপ্টেম্বরের মধ্যে বিধি মানার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা সেরে ফেলতে হবে বলে সংশ্লিষ্ট সংস্থাগুলিকে সতর্ক করে দিয়েছে শীর্ষ ব্যাঙ্ক।

বুধবার সকাল থেকে বিভিন্ন ব্যাঙ্ক গ্রাহকদের মেসেজ পাঠাতে থাকে যে, অটো ডেবিটের চালু প্রক্রিয়া বন্ধ হয়ে যাচ্ছে। তবে বেলার দিকে রিজ়ার্ভ ব্যাঙ্ক সময়সীমা বাড়ানোর কথা জানায়।

২০১৯ সালের অগস্টে অটো ডেবিট সংক্রান্ত নতুন কাঠামো ঘোষণা করেছিল শীর্ষ ব্যাঙ্ক। প্রথমে ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড এবং ওয়ালেটের মাধ্যমে আর্থিক লেনদেনকে সেই কাঠামোয় রাখা হলেও পরে ইউপিআই-কেও যোগ করা হয় তার সঙ্গে। সংশ্লিষ্ট নির্দেশিকায় রিজ়ার্ভ ব্যাঙ্ক জানায়, অটো ডেবিটের জন্য নতুন ভাবে নথিভুক্ত হতে হবে গ্রাহককে। প্রথম লেনদেনের সময়ে গ্রাহকের সম্মতি নিতে হবে ব্যাঙ্ক কিংবা সংশ্লিষ্ট আর্থিক প্রতিষ্ঠানকে। আর লেনদেনের অঙ্ক ৫০০০ টাকা বা তার বেশি হলে প্রত্যেক বার ওয়ান টাইম পাসওয়ার্ড (ওটিপি) পাঠিয়ে সম্মতি চাইতে হবে। শীর্ষ ব্যাঙ্কের যুক্তি, ডিজিটাল লেনদেনের মাধ্যমে বিল মেটানো ক্রমাগত বাড়ছে। এই অবস্থায় প্রতারণার আশঙ্কা কমানো এবং লেনদেনের নিরাপত্তা বাড়াতেই এই উদ্যোগ। যদিও এই কাঠামো চালু করার সময়সীমা একাধিক বার বাড়াতে হল শীর্ষ ব্যাঙ্ককে।

এ দিন এক বিবৃতিতে শীর্ষ ব্যাঙ্ক বলেছে, ‘‘এ বারের বর্ধিত সময়সীমার মধ্যেও কাঠামো মানার কাজ করা না-গেলে কড়া ব্যবস্থা (সংশ্লিষ্ট আর্থিক প্রতিষ্ঠানের বিরুদ্ধে) নেওয়া হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE