Advertisement
০৩ মে ২০২৪
RBI

RBI: সস্তা-সহজ লেনদেন চায় শীর্ষ ব্যাঙ্ক

সংশ্লিষ্ট মহলের একাংশের বক্তব্য, ডিজিটাল লেনদেনে কনভেনিয়েন্স, সারচার্জিং ইত্যাদি বিভিন্ন ফি গুনতে হয়।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ০৯ ডিসেম্বর ২০২১ ০৭:৪৩
Share: Save:

ডিজিটাল লেনদেন বাড়ানোয় জোর দিচ্ছে কেন্দ্র। বাড়ছে ইউপিআই, ডিজিটাল ওয়ালেট, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ডের ব্যবহার। কিন্তু দেশের জনসংখ্যার বড় অংশের হাতে এখনও স্মার্টফোন পৌঁছয়নি। এই অবস্থায় ফিচার ফোনের মাধ্যমেও যাতে ইউপিআই লেনদেন করা যায়, তার জন্য প্রযুক্তি আনার প্রস্তাব দিল রিজ়ার্ভ ব্যাঙ্ক। বুধবার ঋণনীতিতে তারা জানিয়েছে, সীমিত সংখ্যক ব্যবহারকারীর মধ্যে পরীক্ষামূলক ভাবে এই লেনদেন শুরু হয়েছে। সেই সঙ্গে ডিজিটাল লেনদেনের খরচ কমানোর ব্যাপারে ভাবনাচিন্তা শুরু করার কথাও জানিয়েছে শীর্ষ ব্যাঙ্ক।

টেলি নিয়ন্ত্রক ট্রাইয়ের অক্টোবরের হিসাব অনুযায়ী, দেশে মোবাইল গ্রাহক ১১৮ কোটি। এর মধ্যে ৭৪ কোটি স্মার্টফোন। ফিচার ফোনে ন্যাশনাল ইউনিফায়েড ইউএসএসডির মাধ্যমে ছোট অঙ্কের লেনদেনের ব্যবস্থা থাকলেও তা জনপ্রিয় হয়নি। রিজ়ার্ভ ব্যাঙ্ক গভর্নর শক্তিকান্ত দাস জানান, ফিচার ফোন ব্যবহারকারীদেরও মূল ধারার ডিজিটাল লেনদেন ব্যবস্থায় আনা দরকার। তার পরীক্ষামূলক প্রয়োগ শুরু হয়েছে।

সংশ্লিষ্ট মহলের একাংশের বক্তব্য, ডিজিটাল লেনদেনে কনভেনিয়েন্স, সারচার্জিং ইত্যাদি বিভিন্ন ফি গুনতে হয়। তার হারও ডিজিটাল লেনদেন বৃদ্ধির পথে বাধা তৈরি করছে। আরবিআই জানিয়েছে, এই খরচ কমানোর সম্ভাবনা পর্যালোচনা করা হবে। মাসখানের মধ্যেই প্রকাশ হবে আলোচনাপত্র। পাশাপাশি, নিজেদের পরিচালিত ডিজিটাল মুদ্রা আনার কথা ঘোষণা করেছে রিজ়ার্ভ ব্যাঙ্ক। আজ তারা জানিয়েছে, সাইবার প্রতারণার আশঙ্কা কমাতে আগে পরীক্ষামূলক প্রকল্পের পরিকল্পনা রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

RBI mumbai Feature Phone
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE