Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

৩০ জুন ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

মূল্যবৃদ্ধিতে রেকর্ড, ‘দামি’ আর ‘সস্তা’ রাজ্যগুলো জেনে রাখুন

মূল্যবৃদ্ধির হার অন্ধ্রে ৫.৭৯ শতাংশ, অসমে ৫.৮ শতাংশ, মহারাষ্ট্রে ৫.১৫ শতাংশ, হরিয়ানায় ৫.১৫ শতাংশ, দিল্লিতে ৫.১১ এবং ছত্তীসগঢ়ে ৫ শতাংশ।

সংবাদ সংস্থা
১৪ ডিসেম্বর ২০১৭ ১৯:০৩
Save
Something isn't right! Please refresh.
Popup Close

পূর্বাভাস আগেই দিয়েছিল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। সত্যি হল সেটাই। চলতি বছর নভেম্বরেই পাঁচ শতাংশের দোরগোড়ায় পৌঁছে গেল খুচরো বাজারে মূল্যবৃদ্ধির হার।

কেন্দ্রীয় পরিসংখ্যান এবং কর্মসূচি রূপায়ণ মন্ত্রকের সদ্য প্রকাশিত রিপোর্ট অনুযায়ী, এ বছর নভেম্বরে দেশের খুচরো বাজারে মূল্যবৃদ্ধির হার বেড়ে দাঁড়িয়েছে ৪.৮৮ শতাংশ। গত ১৫ মাসে যা সর্বাধিক। চলতি বছরের অক্টোবরে ওই হার ছিল ৩.৫৮ শতাংশ।

মূল্যবৃদ্ধির হারে খুব বেশি ফারাক নেই শহর এবং গ্রামাঞ্চলের মধ্যে। সর্বভারতীয় গড়ে, শহরে যেখানে মূল্যবৃদ্ধির হার ৪.৯ শতাংশ, গ্রামাঞ্চলে তা ৪.৭৯ শতাংশ।

Advertisement

আরও পড়ুন:

এনসিএলটি-র নির্দেশ স্থগিত সুপ্রিম কোর্টে

২২-২৩টি সংস্থাকে ট্রাইব্যুনালে পাঠানোর তোড়জোড়

বলাই বাহুল্য, মূল্যবৃদ্ধির হার এক এক রাজ্যে এক এক রকম। সবচেয়ে বেশি মূল্যবৃদ্ধির রাজ্যগুলি হল জম্মু-কাশ্মীর, কেরল, তামিলনাড়ু।

২০১২ সালকে ভিত্তিবর্ষ ধরে নিয়ে মূল্যবৃদ্ধির এই সূচক তৈরি হয়। ২০১২ সালে বাজারমূল্য ১০০ ধরলে গত বছর অর্থাত্ ২০১৬-র নভেম্বরে মূল্য সূচক ছিল ১৩১.২। এ বছর নভেম্বরে তা আরও বেড়ে হয়েছে ১৩৭.৬। এক বছরে বৃদ্ধি ৪.৮৮ শতাংশ।



গ্রাফিক্স: সৌভিক দেবনাথ

এক নজরে রাজ্যভিত্তিক খুচরো মূল্যবৃদ্ধির হার (নভেম্বর ২০১৭-এর রিপোর্ট অনুযায়ী):

• অতি মূল্যবৃদ্ধির রাজ্য:

খুচরো মূল্যবৃদ্ধির হারে দেশের মধ্যে সবচেয়ে আগে রয়েছে জম্মু-কাশ্মীরের নাম। মূল্যবৃদ্ধির হার ৮.৬১ শতাংশ। দ্বিতীয় স্থানে রয়েছে কেরল, মূল্যবৃদ্ধির হার ৮.১ শতাংশ। তামিলনাড়ুতেও খুচরো মূল্যবৃদ্ধির হার চোখে পড়ার মতো, ৭.৫৬ শতাংশ।

• অন্যান্য বেশি মূল্যবৃদ্ধির রাজ্য:

সামনের সারিতে না হলেও, খুচরো মূল্যবৃদ্ধির হারে পিছিয়ে নেই অন্ধ্রপ্রদেশ, হরিয়ানা, দিল্লি, ছত্তীসগঢ়, অসম, এবং মহারাষ্ট্র। এই রাজ্যগুলির গড় মূল্যবৃদ্ধি সর্বভারতীয় গড় (৪.৮৮ শতাংশ)-এর থেকে বেশ খানিকটা বেশি। মূল্যবৃদ্ধির হার অন্ধ্রে ৫.৭৯ শতাংশ, অসমে ৫.৮ শতাংশ, মহারাষ্ট্রে ৫.১৫ শতাংশ, হরিয়ানায় ৫.১৫ শতাংশ, দিল্লিতে ৫.১১ এবং ছত্তীসগঢ়ে ৫ শতাংশ।

• তুলনামূলক কম মূল্যবৃদ্ধির রাজ্য:

মূল্যবৃদ্ধির হার সর্বভারতীয় গড় (৪.৮৮ শতাংশ)-এর থেকে বেশ কিছুটা কম অনেকগুলো রাজ্যে। তুলনামূলক কম দাম বেড়েছে রাজস্থানে (গড়ে ৩.৯৬ শতাংশ), উত্তরপ্রদেশে (গড়ে ৩.২১ শতাংশ), বিহারে (গড়ে ৩.৩৫ শতাংশ)। ওড়িশা এবং গুজরাতে মূল্যবৃদ্ধির হার ৩.৪৭ শতাংশ।

পশ্চিমবঙ্গে মূল্যবৃদ্ধির হার সর্বভারতীয় গড়ের থেকে কিছুটা কম(৪.৪৮ শতাংশ)।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Tags:
Retail Inflation Indian Economy Inflation Rateমূল্যবৃদ্ধি
Something isn't right! Please refresh.

Advertisement