স্মার্টফোনের বাজারে লড়াই এখন তুঙ্গে। মোবাইল ফোন প্রস্তুতকারক সংস্থাগুলি জোরদার প্রতিযোগিতায় নেমেছে। ‘কম দামে ভালো ফিচার’— এটাই নীতিবাক্য হয়ে দাঁড়িয়েছে।

আপনার ফোন বার বার হ্যাং করে যায়? প্রচুর অ্যাপ ব্যবহার করেন, গেম খেলতে গেলেই ফোন স্লো হয়ে যায়। ভাল ফোন খুঁজছেন? কম দাম হবে অথচ উন্নত প্রসেসর যুক্ত? তা হলে আপনার জন্য রয়েছে সুখবর, আর মাত্র কিছুদিনের অপেক্ষা।

চিনা মোবাইল ফোন প্রস্তুতকারক সংস্থা শাওমি’র সাব ব্র্যান্ড রেডমি জলদি ভারতে লঞ্চ করতে চলেছে তাদের নতুন স্মার্টফোন ‘রেডমি কে-২০ প্রো’। সংস্থার কর্ণধার লেই জুন-এর মতে, এটিই হবে দুনিয়ার দ্রুততম ফোন, উন্নত প্রসেসর যুক্ত। গত মাসের শেষের দিকে চিনে এই ফোন লঞ্চ করা হয়। যার বাজারমূল্য ছিল প্রায় ২৫ হাজার টাকার কাছাকাছি। কিন্তু ভারতে এর বাজারমূল্য কত, তা সঠিক ভাবে জানা যায়নি। সংস্থার তরফে জানানো হয়েছে, জুলাইয়ের শেষে ‘রেডমি কে-২০ প্রো’ ভারতে লঞ্চ হতে পারে।

ইতিমধ্যে টুইটারে ‘রেডমি কে-২০ প্রো’-এর এক ঝলক বাজারে হইহই ফেলে দিয়েছে।

এই ফোনের গুরুত্বপূর্ন ফিচার:

১. টাচ স্ক্রিন ফিচার যুক্ত ‘রেডমি কে-২০ প্রো’-এর এলসিডি ডিসপ্লে হবে ৬.৩৯ ইঞ্চি। স্ক্রিন রেজোলিউশন ১০৮০*২৩৪০ পিক্সেল।

২. রেডমি কে-২০ প্রো-এ থাকবে উন্নত ধরনের কোয়ালকম স্ন্যাপড্র্যাগন ৮৫৫ অক্টাকোর প্রসেসর ২.৮ গিগাহার্টজ।

৩. রেডমি কে-২০ প্রো এই প্রথম ট্রিপল ব্যাক ক্যামেরা (৪৮+৮+১৩মেগাপিক্সেল) এবং ফ্রন্ট ক্যামেরা (২০ মেগাপিক্সেল) নিয়ে এসেছে।

৪. এই ফোনে পাওয়া যাবে নতুন অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েড ৯.০ (পাই)।

৫. র‍্যাম থাকবে ৬জিবি এবং ইন্টারনাল স্টোরেজ ৬৪জিবি।

৬. রেডমি-এর আগের মডেলগুলোর ব্যাটারি ব্যাকআপ খুবই ভাল। কে-২০ প্রো-এর ব্যাটারির ক্যাপাসিটি ৪০০০ এমএএইচ। এক বার চার্জ দিলে এক দিন পুরো চলবে। তাড়াতাড়ি ব্যাটারি চার্জ দেওয়া যাবে।

৭. এ ছাড়াও এই ফোনে ওয়াই-ফাই, ব্লু-টুথ , ডুয়াল সিম (ন্যানো সিম), জিএসএম নেটওয়ার্ক, মোবাইল হটস্পট এই ফিচারগুলি পাওয়া যাবে।

রেডমি এই বছর অনেক গুলো ফোন লঞ্চ করেছে ভারতে, রেডমি নোট সেভেন, নোট সেভেন প্রো, ওয়াই ৩ ইত্যাদি। এই ফোনগুলি বাজারে ভালই চলেছে। রেডমি বাজারে জায়গা করে নিয়েছে তার ক্যামেরা এবং উন্নত প্রসেসর ফিচারের জন্য।

নতুন স্মার্টফোন রেডমি কে-২০ প্রো কতটা জায়গা করে নিতে পারে সেটাই এখন দেখার।

আরও পড়ুন: হাত থেকে পড়ে মোবাইলের স্ক্রিন ভেঙেছে! খরচ সামলাবে...