• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

অর্থনীতি চাঙ্গা করতে ফের রেপো রেট কমাল রিজার্ভ ব্যাঙ্ক

Shaktikanta Das
শক্তিকান্ত দাস। —ফাইল চিত্র।

Advertisement

ফের রেপো রেট কমাল রিজার্ভ ব্যাঙ্ক। গভর্নর শক্তিকান্ত দাসের নেতৃত্বে চতুর্থ দ্বিমাসিক নীতি পর্যালোচনা বৈঠকে বসেছিল শীর্ষ ব্যাঙ্কের আর্থিক নীতি নির্ধারণ কমিটি(এমপিসি)। সেখানেই ২৫ বেসিস পয়েন্ট কমিয়ে রেপো রেট ৫.১৫ শতাংশ করার সিদ্ধান্ত গৃহীত হয়, যার আনুষ্ঠানিক ঘোষণা হয় শুক্রবার। এই নিয়ে চলতি বছরে পঞ্চম বার রেপো রেট কমাল রিজার্ভ ব্যাঙ্ক।

যে সুদের হারে রিজার্ভ ব্যাঙ্ক বিভিন্ন রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ককে ঋণ দেয়, তাকেই রেপো রেট বলে। আর বিভিন্ন ব্যাঙ্কের কাছ থেকে রিজার্ভ ব্যাঙ্ক যে হারে ঋণ নেয়, তাকে বলে রিভার্স রেপো রেট। এ দিন রিজার্ভ ব্যাঙ্কের তরফে রেপো রেট কমানোয় রিভার্স রেপো রেট দাঁডি়য়েছে ৪.৯০ শতাংশে।

আর্থিক বৃদ্ধিতে গতি আনতে, মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণে রাখতে এবং সর্বোপরি শিল্পক্ষেত্রে গতি আনতে শীর্ষ ব্যাঙ্ক এমন সিদ্ধান্ত নিতে পারে বলে বিশেষজ্ঞ মহলে যদিও জল্পনা চলছিল বেশ কিছু দিন ধরেই। এমনকি রিজার্ভ ব্যাঙ্ক রেপো রেট কমিয়ে ৫.১৫ শতাংশ করতে পারে বলে আগাম ইঙ্গিত মিলেছিল সংবাদ সংস্থা রয়টার্সের একটি সমীক্ষাতেও।

আরও পড়ুন: রাজীবকে হাতে পেতে এ বার রোজভ্যালি মামলায় নজর সিবিআইয়ের​

রেপো রেট কমানোর সিদ্ধান্ত নিয়ে এ দিন রিজার্ভ ব্যাঙ্কের তরফে একটি বিবৃতি প্রকাশ করে বলা হয়, ভোগ্যপণ্যের মূল্যসূচক এবং মুদ্রাস্ফীতিকে নিয়ন্ত্রণে রাখার লক্ষ্যেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে রেপো রেট কমানো নিয়ে একমত হলেও, কত শতাংশ কমানো হবে তা নিয়ে এমপিসি-র সদস্যদের মধ্যে দ্বিমত ছিল বলে রিজার্ভ ব্যাঙ্ক সূত্রে খবর। জানা গিয়েছে, ২৫ বেসিস পয়েন্ট কমানোর পক্ষে সওয়াল করেছিলেন চেতন ঘাটে, পমি দুয়া, মাইকেল দেবব্রত পাত্র, শ্রী বিভুপ্রসাদ কানুনগো এবং গভর্নর শক্তিকান্ত দাস নিজে। একমাত্র রবীন্দ্র এইচ ঢোলাকিয়া চেয়েছিলেন ৪০ বেসিস পয়েন্ট কমাতে।

আরও পড়ুন: প্রধানমন্ত্রীকে লেখা চিঠির জের! সৌমিত্র, অপর্ণা সহ বিশিষ্টদের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের অভিযোগ!​

রিজার্ভ ব্যাঙ্ক রেপো রেট কমানোয় সুদের হার কমানো নিয়ে চিন্তা-ভাবনা করতে পারে বিভিন্ন ব্যাঙ্ক। তেমনটা হলে বাড়ি, গাড়ি এবং ব্যক্তিগত ঋণের উপর সুদের হার কমতে পারে। তাতে সাধারণ মানুষ উপকৃত হবেন বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন