Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Reserve bank of India

RBI: এক মাসের মাথায় আবার রেপো রেট বাড়াল রিজার্ভ ব্যাঙ্ক, বাড়তে পারে বাড়ি-গাড়ির ইএমআই

গত ৪ মে ৪০ বেসিস পয়েন্ট রেপো রেট বৃদ্ধির ঘোষণা করেছিলেন রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস। মাস শেষ হতেই আবার নতুন বৃদ্ধির ঘোষণা।

রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস।

রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ জুন ২০২২ ১০:২৭
Share: Save:

ঠিক এক মাস চার দিনের মাথায় রিজার্ভ ব্যাঙ্কের রেপো রেট আবার বাড়িয়ে দেওয়া হল। বুধবার দেশের শীর্ষ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস জানিয়েছেন, ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের রেপো রেট আরও ৫০ বেসিস পয়েন্ট বাড়ানো হচ্ছে। ফলে নতুন রেপোরেট বেড়ে দাঁড়াল ৪.৯ শতাংশ। রিজার্ভ ব্যাঙ্ক যে সুদের হারে বাণিজ্যিক ব্যাঙ্কগুলিকে স্বল্পমেয়াদি ঋণ দেয় তাকে রেপো রেট বলা হয়। রেপো বাড়ায় বাড়ি-গাড়ির জন্য নেওয়া ব্যাঙ্কঋণের সুদের হারও বাড়তে পারে বলে আশঙ্কা। সেক্ষেত্রে সাধারণ মানুষের উপর ঋণে ইএমআইয়ের বোঝাও বাড়তে পারে বলে অনুমান।

ঘটনাচক্রে, গত ৪ মে রেপো রেট ৪০ বেসিস পয়েন্ট বৃদ্ধি করে ৪.৪ শতাংশ করা হয়েছিল। তার এক মাসের মধ্যেই ফের এই বৃদ্ধি প্রসঙ্গে বিশেষজ্ঞদের ব্যখ্যা, সাধারণত মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণে আনতেই সুদের হার বাড়ানো হয়। এর দু’টি দিক থাকে। এক, গ্রাহকদের লাগামছাড়া ঋণ দেওয়ার ব্যাপারে যাতে ব্যাঙ্কগুলিকে কিছুটা নিয়ন্ত্রণ করা যায়। দুই, সহজলভ্য ঋণ না পাওয়ায় বিলাসবহুল দ্রব্য কেনাকাটার প্রবণতা কমার কথা সাধারণ মানুষের মধ্যে। সে ক্ষেত্রে, চাহিদার অভাবে দাম কমবে বিলাসবহুল দ্রব্যের।

বুধবার সকাল দশটায় অনলাইন ঘোষণায় নতুন রেপো রেটের কথা জানান শক্তিকান্ত। আরবিআই গভর্নর বলেন, ‘‘অতিমারি এবং যুদ্ধ পরিস্থিতিতে দেশে মুদ্রাস্ফীতি বেড়েছে। পরিস্থিতি মাথায় রেখে আমরা মেপে পা ফেলার সিদ্ধান্ত নিয়েছি। দেশের বৃদ্ধিতে যাতে কোনওরকম আঁচ না আসে সেদিকে নজর রেখেই রেপো রেট ৫০ বেসিস পয়েন্ট বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’’

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE