Advertisement
১৮ এপ্রিল ২০২৪
RBI

Reserve Bank of India: আরবিএল নিয়ে আশ্বাসবাণী রিজ়ার্ভ ব্যাঙ্কের

গত সপ্তাহে আরবিএল ব্যাঙ্কের সিজিএম যোগেশ কে দয়ালকে অতিরিক্ত ডিরেক্টর হিসেবে নিয়োগ করেছে রিজ়ার্ভ ব্যাঙ্ক।

ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২৮ ডিসেম্বর ২০২১ ০৮:০৬
Share: Save:

আরবিএল ব্যাঙ্কের এমডি-সিইও বিশ্ববীর আহুজার পদত্যাগের পর থেকেই জল্পনা চলছে ব্যাঙ্কটির আর্থিক অবস্থা ঘিরে। এমনকি, উঠছে বেসরকারি ব্যাঙ্কটিকে কোনও রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের সঙ্গে মেশানোর দাবিও। এই পরিস্থিতিতে সোমবার ব্যাঙ্কের শেয়ার দরের বিপুল পতনের পরেই লগ্নিকারী এবং আমানতকারীদের আশ্বস্ত করতে মাঠে নামল রিজ়ার্ভ ব্যাঙ্ক। জানাল, আরবিএলের আর্থিক স্বাস্থ্য ভালই আছে। চিন্তার কারণ নেই।

গত সপ্তাহে আরবিএল ব্যাঙ্কের সিজিএম যোগেশ কে দয়ালকে অতিরিক্ত ডিরেক্টর হিসেবে নিয়োগ করেছে রিজ়ার্ভ ব্যাঙ্ক। সেই খবরের মধ্যেই পদত্যাগ করেছেন বিশ্ববীর। তাঁর জায়গায় এগ্‌জ়িকিউটিভ ডিরেক্টর রাজীব আহুজাকে ওই পদে নিয়োগেও সায় দিয়েছে তারা।

এর পরেই বাজারে জল্পনা ছড়ায়, তা হলে কি ইয়েস ব্যাঙ্ক বা লক্ষ্মী বিলাস ব্যাঙ্কের অংশীদারি বিক্রির মতো পথে যাবে এটিও। আশঙ্কা প্রকাশ করে ব্যাঙ্ক কর্মীদের সংগঠন এআইবিইএ-ও অর্থমন্ত্রীকে চিঠিতে জানায়, ব্যাঙ্কে সব ঠিক নেই। বিশ্ববীরের আচমকা সরে যাওয়া অথবা আরবিআইয়ের নির্দেশে দয়ালকে নিয়োগ তারই ইঙ্গিত। ফলে কেন্দ্র হস্তক্ষেপ করুক এবং প্রয়োজনে তাকে কোনও রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের সঙ্গে মোশানো হোক।

এরই মধ্যে সোমবার বাজার খোলার পরে এক সময়ে ব্যাঙ্কটির শেয়ার দর নামে ২৩ শতাংশেরও বেশি। তার পরেই আসে শীর্ষ ব্যাঙ্কের বার্তা। যার হাত ধরে পরে শেয়ার দর বেশ খানিকটা উঠলেও, তা শেষ হয়েছে আগের দিনের চেয়ে প্রায় ১৮% নীচে।

রিজ়ার্ভ ব্যাঙ্ক জানিয়েছে, আরবিএল ব্যাঙ্কের ঋণের অনুপাতে মূলধনের পরিমাণ এখন ১৬.৩৩%। আর সেখানে আর্থিক সংস্থান ৭৬.৬%। ঋণের সাপেক্ষে হাতে থাকা দ্রুত ভাঙানো যায় এমন সম্পদের অনুপাত ১৫৩%। ফলে আর্থিক স্বাস্থ্য যথেষ্ট ভাল। যে কারণে কোনও জল্পনায় আমানতকারী এবং সংশ্লিষ্ট মহলকে কান না-দিতে বলেছে তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

RBI Reserve bank of India
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE