Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৩ ডিসেম্বর ২০২১ ই-পেপার

দু’হাজারের নোট ছাপা বন্ধ 

সংবাদ সংস্থা 
মুম্বই ২৬ অগস্ট ২০২০ ০৫:৪৮
২০১৯-২০ অর্থবর্ষে ২০০০ টাকার একটি নোটও ছাপা হয়নি।

২০১৯-২০ অর্থবর্ষে ২০০০ টাকার একটি নোটও ছাপা হয়নি।

রিজার্ভ ব্যাঙ্ক যে ২০০০ টাকার নোট আর ছাপাচ্ছে না, সে খবর অনেক দিন ধরেই দেশের ব্যাঙ্কিং ক্ষেত্রের অলিগলিতে ঘোরাফেরা করছিল। বাজার থেকে ওই নোট তুলে নেওয়া হচ্ছে বলেও জল্পনা ছিল সরকারি-বেসরকারি অধিকাংশ ব্যাঙ্কের অন্দরমহলে। এ বার খোদ রিজার্ভ ব্যাঙ্কের বার্ষিক রিপোর্টেই জানানো হল, ২০১৯-২০ অর্থবর্ষে দেশে ২০০০ টাকার একটি নোটও ছাপানো হয়নি। ধাপে ধাপে ওই নোটের বণ্টনও যে কমানো হয়েছে তা-ও রিপোর্টে স্পষ্ট। গত তিন বছরে ৫০০ এবং ২০০ টাকার নোট বিলি উল্লেখযোগ্য হারে বাড়ানো হয়েছে।

শীর্ষ ব্যাঙ্কের রিপোর্টে দেখা যাচ্ছে, সংখ্যার নিরিখে ২০১৮ সালের মার্চের শেষে ৩৩,৬৩২ লক্ষ ২০০০ টাকার নোট বাজারে ছিল। ২০১৯ সালের মার্চের শেষে তা কমে দাঁড়ায় ৩২,৯১০ লক্ষে। ২০২০ মার্চের শেষে তা আরও কমে হয়েছে ২৭,৩৯৮ লক্ষ।

২০০০ টাকার নোট যে ধাপে ধাপে কমানো হচ্ছে, ইদানীং তা ব্যাঙ্কে লেনদেন করতে গিয়েও বোঝা যাচ্ছে। অধিকাংশ ব্যাঙ্কের এটিএমেই এখন ৫০০ টাকার নোটই বেশি পাওয়া যায়। বাজারে ৫০০ এবং ২০০ টাকার নোটের অভাব বিশেষ না থাকায়, ভাঙাতে গিয়ে তেমন সমস্যায় পড়তে হচ্ছে না। অথচ বাজারে আসার পর থেকেই ২০০০ টাকার নোট ব্যবহার করতে গিয়ে মানুষকে চরম হয়রানির মুখে পড়তে হচ্ছিল বলে বারবার অভিযোগ উঠেছিল। অন্য দিকে, জাল নোটের কারবারিদের নজরে নোটটি পড়ে যাওয়া যেমন সরকারের মাথা ব্যথা হয়ে দাঁড়িয়েছিল, তেমনই কালো টাকা মজুতে ২০০০ টাকার নোট যে বাড়তি সুবিধা করে দিচ্ছে, এমন ধারণাও তৈরি হয়েছিল সরকারি স্তরে।

Advertisement

আরও পড়ুন

Advertisement