Advertisement
০৩ মে ২০২৪
Retail Business

Retail Business: অক্টোবরের বিক্রিতে আশায় খুচরো ব্যবসা

লকডাউন ঘোষণার পরে তার বিরূপ প্রভাব ভাল রকম পড়েছিল খুচরো ব্যবসায়। দোকান-বাজার, শপিং মল কিছু দিন আগেও পুরোপুরি স্বাভাবিক ছিল না।

ছবি: সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ নভেম্বর ২০২১ ০৫:২২
Share: Save:

করোনা-পর্বের আঁধার কাটিয়ে ব্যবসার হাল কিছুটা হলেও ফিরবে— উৎসবের মরসুমের আগে প্রাথমিক সমীক্ষায় ক্রেতাদের আস্থা সূচকের উন্নতি দেখে এমন আশায় বুক বেঁধেছিল খুচরো ব্যবসা। অক্টোবরের বিক্রির হিসাব বলছে, সমীক্ষার ইঙ্গিত মিলে গিয়েছে অনেকটাই। গত বছরের অক্টোবরের তুলনায় তো বটেই, ব্যবসা বেশি হয়েছে করোনার আগে ২০১৯ সালের অক্টোবরের চেয়েও। ব্যবসার চাকা আরও কিছুটা ঘোরার ব্যাপারে আশাবাদী খুচরো ব্যবসায়ীদের সংগঠন রিটেলার্স অ্যাসোসিয়েশন অব ইন্ডিয়া (আরএআই)।

লকডাউন ঘোষণার পরে তার বিরূপ প্রভাব ভাল রকম পড়েছিল খুচরো ব্যবসায়। দোকান-বাজার, শপিং মল কিছু দিন আগেও পুরোপুরি স্বাভাবিক ছিল না। তৃতীয় ঢেউয়ের আশঙ্কায় ক্রেতাদের সতর্কতার কথা বলেছিল অন্য একটি সমীক্ষা। তবে আরএআইয়ের হিসাব বলছে, গত বছরের অক্টোবরের তুলনায় এবার ব্যবসা বেড়েছে ৩৪%। আর ২০১৯ সালের একই সময়ের চেয়ে এবারে ব্যবসা বৃদ্ধির হার ১৪%। সংগঠনের সিইও কুমার রাজাগোপাল বলেন, ‘‘গোটা উৎসবের মরসুমের ব্যবসার হাল বুঝতে হলে অক্টোবর ও নভেম্বর, দুই মাসকে ধরেই তা খতিয়ে দেখতে হবে। তবে অক্টোবরের হিসেব যথেষ্ট আশাব্যঞ্জক।’’ সংগঠনটি জানিয়েছে, গত মাসে (২০১৯ সালের তুলনায়) বিক্রি বৃদ্ধির হার সবচেয়ে বেশি পশ্চিম ভারতে (২৩%)। এর পরেই রয়েছে পূর্বাঞ্চল (১৩%)। ১০% করে বৃদ্ধি দেখেছে উত্তর ও দক্ষিণ ভারত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Retail Business Retailers Association of India
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE