Advertisement
০৪ মে ২০২৪
Retirement Plan

অবসরের পরিকল্পনায় শ্লথ উন্নতি ভারতে

দেশের ২৮টি শহরের ২০৯৩ জন নাগরিকের সাক্ষাৎকারের ভিত্তিতে রিপোর্টটি তৈরি করেছে দুই সংস্থা। সবচেয়ে বেশি জোর দেওয়া হয়েছে স্বাস্থ্য, আর্থিক পরিস্থিতি এবং সচেতনতার দিকে।

An image of retirement plans

—প্রতীকী চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৫ অগস্ট ২০২৩ ০৭:১৫
Share: Save:

ভারতীয়দের অবসর জীবনের পরিকল্পনায় উন্নতি হচ্ছে বটে, তবে তার গতি এখনও পর্যন্ত মন্থর। তাঁদের অবসরের আর্থিক তহবিলও যথেষ্ট নয়— এমন প্রবণতাই উঠে এসেছে বেসরকারি জীবন বিমা সংস্থা ম্যাক্স লাইফ ইনশিয়োরেন্স এবং তথ্য বিশ্লষণকারী সংস্থা ক্যান্টারের যৌথ সমীক্ষায়।

দেশের ২৮টি শহরের ২০৯৩ জন নাগরিকের সাক্ষাৎকারের ভিত্তিতে রিপোর্টটি তৈরি করেছে দুই সংস্থা। সবচেয়ে বেশি জোর দেওয়া হয়েছে স্বাস্থ্য, আর্থিক পরিস্থিতি এবং সচেতনতার দিকে। সব মিলিয়ে অবসর জীবনের পরিকল্পনার ক্ষেত্রে সূচক ৪৪ থেকে বেড়ে পৌঁছেছে ৪৭-এ। এই অগ্রগতিকে গুরুত্বপূর্ণ বলেই মনে করছেন সমীক্ষকেরা। ম্যাক্স লাইফের এমডি-সিইও প্রশান্ত ত্রিপাঠী জানান, সাধারণ মানুষ ইদানীং স্বাস্থ্যের দিকে গুরুত্ব দেওয়া বাড়িয়েছেন। অনেকেই আসছেন স্বাস্থ্য বিমার আওতায়। নির্দিষ্ট সময় অন্তর স্বাস্থ্য পরীক্ষাও করাচ্ছেন। কিন্তু শরীরচর্চা করছেন এঁদের মধ্যে হাতে গোনা কয়েক জন।

উত্তরদাতাদের মধ্যে ৪৪ শতাংশের স্বাস্থ্য বিমা আছে। গত তিন বছরের মধ্যে স্বাস্থ্য পরীক্ষা করিয়েছেন ৫৮%। ত্রিপাঠীর কথায়, ‘‘ভারতীয়েরা স্বাস্থ্যের দিকে গুরুত্ব বাড়িয়েছেন। সচেতনতার ক্ষেত্রে ভাল অগ্রগতি হয়েছে পূর্বাঞ্চল এবং দ্বিতীয় শ্রেণির শহরের।’’ তবে ৯০% জানাচ্ছেন, তাঁরা ঠিক সময়ে সঞ্চয় শুরু করেননি। ৪০% মনে করছেন, তাঁরা যা সঞ্চয় করেছেন তা অবসরের পরে ১০ বছরের জন্য যথেষ্ট। এটা স্বস্তিদায়ক নয় বলেই মনে করছেন সমীক্ষকেরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Retirement Plan Insurance Scheme Insurance
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE