Advertisement
০১ মার্চ ২০২৪

বাজারে ২০০ টাকার নোট আনছে আরবিআই

৫০০ ও ২০০০ টাকার নোট বাজারে আসার পরেই গুঞ্জন উঠেছিল যে নতুন ২০০ টাকার নোটও চালু করা হবে। নতুন নোটের ছবিও ভাইরাল হয়েছিল সোশ্যাল মিডিয়ায়। তবে আরবিআই জানিয়েছিল তেমন কোনও পরিকল্পনা নেই। এ বার সাধারণ মানুষের কথা মাথায় রেখে সেই প্রক্রিয়াই বাস্তবায়িত হতে চলেছে।

এই রকমই কী হতে চলেছে ২০০ টাকার নোট? আরবিআই-এর তরফ থেকে এখনও কোনও তথ্য মেলেনি।

এই রকমই কী হতে চলেছে ২০০ টাকার নোট? আরবিআই-এর তরফ থেকে এখনও কোনও তথ্য মেলেনি।

সংবাদ সংস্থা
শেষ আপডেট: ২৯ জুন ২০১৭ ১৮:০৩
Share: Save:

নতুন ৫০০ ও ২০০০ টাকার নোটের পর এ বার বাজারে আসতে চলেছে ২০০ টাকার নোট। নোট ছাপার কাজ শুরু করে দিয়েছে আরবিআই। প্রায়শই ২০০০ টাকার নোট নিয়ে খুচরো সমস্যায় পড়তে হয় সাধারণ মানুষকে। নতুন নোট বাজারে এলে আর্থিক লেনদেনে অনেক সুবিধা হবে বলে মনে করা হচ্ছে।

আরও পড়ুন: এআই বিলগ্নিকরণে নীতিগত অনুমোদন

৫০০ ও ২০০০ টাকার নোট বাজারে আসার পরেই গুঞ্জন উঠেছিল যে নতুন ২০০ টাকার নোটও চালু করা হবে। নতুন নোটের ছবিও ভাইরাল হয়েছিল সোশ্যাল মিডিয়ায়। তবে আরবিআই জানিয়েছিল তেমন কোনও পরিকল্পনা নেই। এ বার সাধারণ মানুষের কথা মাথায় রেখে সেই প্রক্রিয়াই বাস্তবায়িত হতে চলেছে। স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার মুখ্য অর্থনীতিবিদ সৌম্যকান্তি ঘোষ বলেছেন, ‘‘প্রতিদিনকার আর্থিক লেনদেনে এই নতুন নোট খুবই কার্যকরী হবে।’’

কালো টাকার মোকাবিলায় গত বছর ৮ নভেম্বর রাতারাতি ৫০০ টাকা ও ১০০০ টাকার নোট বাতিলের ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এর ফলে বাজারে চালু নোটের মধ্যে ৮৬ শতাংশই বাতিল হয়ে যায়। রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের তথ্য অনুযায়ী, ৮ নভেম্বরের আগে ৫০০ টাকার ১,৬৫০ কোটি নোট ছিল। রাতারাতি নোট হাতিল হওয়ায় বাজারে শূন্যতা দেখা দেয়। বাতিল টাকার পরিবর্তে নতুন ২০০০ টাকার নোট চালু হয়।
বেশি পরিমাণ নতুন ৫০০ টাকার নোটও বাজারে নিয়ে আসা হয়। কিন্তু খুচরো সমস্যার সমাধান হয়নি। তাই সমাধান খুঁজতে ১০০ এবং ৫০০ টাকার মাঝামাঝি কোনও বিকল্প পথের কথা ভাবা হয়। সেই প্রয়োজনীয়তা থেকেই নতুন নোট চালুর কথা ভাবা হয়েছে বলে জানিয়েছেন সৌম্যকান্তিবাবু।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE