Advertisement
০৯ মে ২০২৪
Rupee

Dollar Rate: আরও বাড়ল চিন্তা, পতনের নতুন মাইলফলকে পৌঁছে ৮০ টাকা ছুঁল ডলারের দাম

অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের দাবি, যুদ্ধ, অশোধিত তেলের চড়া দর এবং বিভিন্ন দেশে সুদের হার বৃদ্ধিই টাকার দাম পড়ার পিছনে দায়ী।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৯ জুলাই ২০২২ ০৭:২১
Share: Save:

অর্থনীতি নিয়ে চিন্তা বাড়িয়ে এ বার পতনের আরও একটি মাইলফলক ছুঁয়ে ফেলল ডলারের সাপেক্ষে টাকার দাম। সোমবার দিনের মাঝে এক সময়ে ডলার পৌঁছয় ৮০ টাকায়। শেষ পর্যন্ত অবশ্য আমেরিকার মুদ্রাটি বেড়েছে ১৬ পয়সা, থেমেছে ৭৯.৯৮ টাকায়। ক’দিন ধরেই দেশের মুদ্রার দরে ক্রমাগত পতনের জেরে বিরোধীদের আক্রমণের মুখে পড়ছে মোদী সরকার। এ দিন লোকসভায় বাদল অধিবেশনের প্রথম দিনে টাকার দর নিয়ে মুখ খুললেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। জানালেন, ২০১৪ সালের ৩১ ডিসেম্বর (ডলার ছিল ৬৩.৩৩ টাকা) থেকে এখন পর্যন্ত ভারতীয় মুদ্রার দর পড়েছে ২৫%। এই পতনের অন্যতম কারণ বিদেশি লগ্নিকারী সংস্থাগুলির পুঁজি তুলে নেওয়া।

নির্মলার দাবি, যুদ্ধ, অশোধিত তেলের চড়া দর এবং বিভিন্ন দেশে সুদের হার বৃদ্ধিই টাকা পড়ার পিছনে দায়ী। বিশেষত আমেরিকায় সুদ বৃদ্ধির কারণে ভারতের শেয়ার বাজার থেকে বিদেশি লগ্নিকারী সংস্থাগুলি ক্রমাগত পুঁজি সরানোর বিরূপ প্রভাব দেখা গিয়েছে তার দরে। এ দিন অবশ্য ওই সব সংস্থা শেয়ার কিনেছে ১৫৬.০৮ কোটি টাকার। সেনসেক্স বেড়েছে ৭৬০.৩৭ পয়েন্ট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rupee dollar
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE