Advertisement
০২ মে ২০২৪
Hardeep Singh Puri

তেলের চড়া দাম, রাশিয়ার দর দেখালেন পুরী

সম্প্রতি পুরী ইঙ্গিত দিয়েছিলেন, বিশ্ব বাজারে দাম কম থাকার সুযোগ নিয়ে এক সময় তেল সংস্থাগুলি তাদের ক্ষতি পুষিয়েছে। এ বার দেশে দাম কমানোর পরিসর তৈরি হয়েছে।

Hardeep Singh Puri

—ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৫ অগস্ট ২০২৩ ০৮:২৫
Share: Save:

আশঙ্কা শেষ পর্যন্ত মিলেই গেল। দেশে পেট্রল-ডিজ়েলের দাম না কমানোর কারণ হিসেবে ফের সেই বিশ্ব বাজারের দিকেই আঙুল তুললেন তেলমন্ত্রী হরদীপ সিংহ পুরী। যেখানে অশোধিত তেল ব্রেন্ট ক্রুড ফের ব্যারেলে ৮৬ ডলার পেরিয়েছে। এমনকি যে রাশিয়ার তেল বিপুল ছাড়ে কিনছিল ভারত, দামে সুরাহা না দেওয়ার প্রসঙ্গে সেই ছাড় কমার যুক্তিও দিয়েছেন তিনি। সেই সঙ্গে আমেরিকা, ব্রিটেনের মতো উন্নত দেশ ও পাকিস্তান, নেপাল, শ্রীলঙ্কার মতো পড়শি রাষ্ট্রে তেলের দাম দু’বছরে কতটা চড়া হারে বেড়েছে তা জানিয়ে মন্ত্রীর দাবি, ভারতে বৃদ্ধি তুলনায় নগণ্য। সেই সঙ্গে কলকাতায় তেলের দাম তুলে ধরে তাঁর কটাক্ষ, বিরোধীশাসিত রাজ্যগুলি ভ্যাট না কমানোয় সেখানে তেলের দাম বিজেপিশাসিত রাজ্যের চেয়ে বেশি।

সম্প্রতি পুরী ইঙ্গিত দিয়েছিলেন, বিশ্ব বাজারে দাম কম থাকার সুযোগ নিয়ে এক সময় তেল সংস্থাগুলি তাদের ক্ষতি পুষিয়েছে। এ বার দেশে দাম কমানোর পরিসর তৈরি হয়েছে। কিন্তু অশোধিত তেল ফের চড়তে শুরু করার পরে আশঙ্কা তৈরি হয়, এ বারও হয়তো মানুষের সুরাহা পাওয়া হল না।

তবে রাজনৈতিক মহলের একাংশ বলছেন, আগামী বছর লোকসভা ভোট। তার আগে দাম কমানো হতে পারে। কারণ আজ পুরীর দাবি, মোদী সরকার দেশে দু’বার শুল্ক কমিয়ে মানুষকে সুরাহা দেওয়ার চেষ্টা করেছে। তেল শোধনাগারের উৎপাদন ক্ষমতা বাড়ানো ও আরও বেশি দেশ থেকে আমদানি করা হচ্ছে। এ ভাবেই চড়া দাম থেকে মানুষকে রক্ষার চেষ্টা হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Hardeep Singh Puri Fuel Price Russia
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE