Advertisement
১৮ এপ্রিল ২০২৪
car

Automobile: নভেম্বরে কমল শো-রুম থেকে গাড়ি বিক্রিও

যন্ত্রাংশের জোগানে ঘাটতির জেরে যাত্রী গাড়ি কেনার জন্য দীর্ঘ অপেক্ষায় ক্রেতারা আরও আগ্রহ হারাতে পারেন।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ ডিসেম্বর ২০২১ ০৭:৫৫
Share: Save:

দেওয়ালি, বিয়ের মরসুম, সবই ছিল নভেম্বরে। সাধারণত এই সব অনুষ্ঠান উপলক্ষে গাড়ির চাহিদা বাড়ে। কিন্তু সেই ছবি দেখা গেল না গত মাসে। উল্টে এ সময়ে শো-রুম থেকে হোঁচট খেল গাড়ি বিক্রি। বুধবার ডিলারদের সংগঠন ফাডা দেশ জুড়ে সেই বিক্রিবাটার হিসাব প্রকাশ করে জানাল, গত বছর নভেম্বরে অতিমারির সময়ের চেয়ে এ বারে সার্বিক গাড়ি বিক্রি কমেছে প্রায় ৩%। আর ২০১৯ সালের নভেম্বরের চেয়ে তা প্রায় ২০% কম। ফাডা সদস্যদের মধ্যে যে সমীক্ষা চালিয়েছে, তাতে অধিকাংশই মনে করছেন ডিসেম্বরেও বিক্রি একই ভাবে কমবে নয়তো একই থাকবে।

গাড়ি সংস্থাগুলি ডিলারদের যে গাড়ি বিক্রি করে (পাইকারি ব্যবসা), নভেম্বরের সেই ছবিটাও যে ফ্যাকাশে ছিল, তা মাসের শুরুতেই বলেছিল প্রায় সব সংস্থা। এ দিন শো-রুম থেকেও গাড়ি বিক্রি তলানিতে থাকার কথা জানিয়ে ফাডা-র প্রেসিডেন্ট বিঙ্কেশ গুলাটি বলেন, ‘‘একই মাসে দীপাবলি ও বিয়ের মরসুম থাকা সত্ত্বেও বিক্রিতে কমল। দু’একটি রাজ্য ছাড়া দু’চাকার গাড়ির বাজারের অবস্থাও খারাপ ছিল। মূলত গত মাসে দক্ষিণ ভারতে অতিবৃষ্টির জেরে শস্যের ক্ষতি, তেলের চড়া দাম ইত্যাদি কারণে ক্রেতারা কিছুটা মুখ ফিরিয়ে ছিলেন। গাড়ি কেনার খোঁজখবরও বাড়ছে না, সেটাই বড় উদ্বেগের বিষয়।’’

তাঁদের আশঙ্কা, যন্ত্রাংশের জোগানে ঘাটতির জেরে যাত্রী গাড়ি কেনার জন্য দীর্ঘ অপেক্ষায় ক্রেতারা আরও আগ্রহ হারাতে পারেন। অন্য দিকে, ফের সংক্রমণ বৃদ্ধির আশঙ্কায় স্কুল-অফিস পুরোপুরি চালু না-হওয়ায় ধাক্কা খাচ্ছে বাণিজ্যিক গাড়ির বিক্রিও। সেই সঙ্গে নগদের টানাটানি ও ঋণের জোগানে ঘাটতিও সমস্যা বাড়াচ্ছে।

বিশেষত গ্রামীণ বাজার চাঙ্গা না হলে তাঁদের ব্যবসা আপাতত এমনই দুর্বল থাকবে বলে মনে করেন গুলাটি। বস্তুত, ফাডার সমীক্ষায় ৪৫.৫% ডিলার মনে করছেন ব্যবসা কমবে। ৩৮.৩ শতাংশের মতে, তা হয়তো একই থাকবে। মাত্র ১৬.২% ডিলার ব্যবসা বাড়বে বলে আশায় রয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

car Car Sales
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE