স্যামসাং-এর এ সিরিজের সাফল্য নিয়ে সংশয় নেই। আকাশছোঁয়া সেই সাফল্যের মধ্যেই নতুন সংযোজন স্যামসাংয়ের নতুন ফোন 'গ্যালাক্সি এ৮০'। এপ্রিলে এই ফোনের ঘোষণা হলেও ভারতীয় বাজারে আত্মপ্রকাশ করল আজ, বিক্রি শুরু হবে ১ অগস্ট থেকে। ফুল এইচডি প্লাস সুপার অ্যামোলেড ডিসপ্লে যুক্ত এই ফোনের মূল আকর্ষণ হল এর ‘রোটেটিং ক্যামেরা’। স্যামসাং এই প্রথম  রোটেটিং ক্যামেরা যুক্ত কোনও ফোন লঞ্চ করল।

তবে শুধু ফুল স্ক্রিন ডিসপ্লেই নয়, সঙ্গে পাওয়া যাবে ডলবি অ্যাটমস সারাউন্ড সাউন্ডের অভিজ্ঞতাও। অন্যান্য ফিচারের মধ্যে অন্যতম হল ‘সুপার স্টেডি মোড’ এবং ‘লাইভ ফোকাস ভিডিও’। অক্টাকোর কোয়ালকম স্ন্যাপড্রাগন ৭৩০জি প্রসেসরযুক্ত এই ফোনে পাওয়া যাবে ৮জিবি র‍্যাম ও ১২৮জিবি ইন্টারন্যাল স্টোরেজ। এই ফোনের দাম ধার্য করা হয়েছে ৪৭,৯৯০ টাকা। পাওয়া যাবে এঞ্জেল গোল্ড, গোস্ট ওয়াইট এবং ফ্যান্টম ব্ল্যাক রঙে।

ফোনের মূল আকর্ষণ এর ক্যামেরা। গ্যালাক্সি এ ৮০তে পিছনের দিকে থাকছে রোটেটিং ক্যামেরা, যা সেলফি তোলার সময় ‘স্লাইড আপ’ হয়ে সামনের দিকে ঘুরে ফ্রন্ট ক্যামেরার কাজ করবে। থাকবে ৪৮মেগাপিক্সেলের প্রাইমারি সেন্সরযুক্ত ক্যামেরা, এফ/২.০ লেন্স যুক্ত এবং ৮ মেগাপিক্সেলের সেকেন্ডারি ক্যামেরা যা ১২৩ ডিগ্রি আলট্রা ওয়াইড অ্যাঙ্গেলে ছবি তুলতে সক্ষম। এফ/২.২ লেন্স ব্যবহার হয়েছে এই ক্যামেরায়। এ ছাড়াও আছে একটি ৩ডি ডেপথ ক্যামেরা যাতে ব্যবহৃত হয়েছে ‘আই আর সেন্সর’(ইনফ্রারেড সেন্সর)।

আরও পড়ুন: মধ্যবিত্তের বাজেটে দামি ফোনের অভিজ্ঞতা, ভারতে মুক্তি পেল ওপো এ৯

 

স্যামসাং এর এ ৮০ তে ব্যবহৃত সুপার স্টেডি মোড ভিডিও তোলার সময় ক্যামেরায় আনবে স্থিরতা, যার ফলে ভিডিয়োগুলি হবে আরও ভাল। ৩ডি ক্যামেরা ব্যবহার করে লাইভ ফোকাস করা যাবে ছবি ও ভিডিয়োতে।   

অ্যান্ড্রয়েডের নতুন পাই ভার্সনের ব্যবহার করা হয়েছে এই ফোনে। স্যামসাং এর নিজের সফটওয়্যার ‘অ্যান ইউ আই’ ব্যবহার করা হয়েছে ব্যবহারকারীদের অভিজ্ঞতাকে আরও ভাল করতে। ইউ আই ( ইউজার ইন্টারফেস) হল একধরনের সফটওয়্যার যা ফোনের হার্ডওয়্যারকে ব্যবহারকারীর সুবিধা মতো পরিচালনা করতে সাহায্য করে। ডুয়েল ন্যানো সিম সাপোর্ট করবে এই ফোনে। সামনে কোনও ক্যামেরা না থাকায় পাওয়া যাবে ৬.৭০ইঞ্চির সুপার ইনফিনিটি ডিসপ্লে, যার আসপেক্ট রেশিও ২০:৯। থাকবে ইন-ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্টও।

ফোনে ৩৭০০এম এ এইচ ব্যাটারি ব্যবহার করা হয়েছে যা দীর্ঘক্ষণ ফোনটি ব্যবহার করতে সাহায্য করবে, এ ছাড়াও এই ফোনে থাকবে ২৫ ওয়াটের ফার্স্ট চার্জিং এর সুবিধা। ৪জি ভোলটিই, ওয়াইফাই ৮০২.১১এসি, ব্লুটুথ ভি৫ এর মতো কানেকটিভির সুবিধাও থাকবে। তবে ১২৮জিবি ইন্টারন্যাল মেমোরি থাকলেও এসডি কার্ড ব্যবহার করে মেমোরি বাড়ানোর সুবিধা পাওয়া যাবে না এই ফোনে।

 স্যামসাং গ্যালাক্সি এ ৮০-এর প্রি-বুকিং শুরু হবে ২২ জুলাই থেকে, বুক করা যাবে ৩০ জুলাই অবধি। ১ অগস্ট থেকে বিক্রি শুরু হলে স্যামসাং এর অনলাইন স্টোর ছাড়াও অন্যান্য অনলাইন সাইট এবং অফলাইনে বিভিন্ন দোকানেও পাওয়া যাবে। যে সকল গ্রাহক এই ফোনের প্রি-বুকিং করবেন, তাঁরা পাবেন এককালীন স্ক্রিন রিপ্লেসমেন্ট সম্পূর্ণ বিনামূল্যে। সিটি ব্যঙ্কের ক্রেডিট কার্ড ব্যবহারে মিলবে অতিরিক্ত ৫ শতাংশ ছাড়ও।

আরও পড়ুন: অনির্দিষ্ট কালের জন্য বন্ধ ভারতের প্রথম ‘স্মার্ট কার’-এর বুকিং