• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

মধ্যবিত্তের বাজেটে দামি ফোনের অভিজ্ঞতা, ভারতে মুক্তি পেল ওপো এ৯

oppo
ওপো এ৯। ছবি- টুইটার।

Advertisement

ভারতে ‘ওপো কে ৩’ আসার অপেক্ষায় ছিলেন অনেকেই। তার মাঝে কে ৩ মুক্তির আগেই প্রায় গ্রাহকদের অগোচরেই মধ্যবিত্তের বাজেটের মধ্যে নতুন ফোন হিসাবে মুক্তি পেল ‘ওপো এ ৯’। বাজারে ধূমধাম করে প্রবেশ না করলেও ওপোর এই ফোনে রয়েছে বেশ কিছু আকর্ষণীয় ফিচার। ভারতে এই ফোনের বিক্রি শুরু হবে ২০ জুলাই থেকে, পাওয়া যাবে অনলাইন ও অফলাইন স্টোরে। ৪ জিবি র‍্যাম ও ১২৮ জিবি ইন্টারনাল মেমরির ভ্যারিয়েন্টে এই ফোনের দাম ধার্য করা হয়েছে ১৫ হাজার ৪৯০ টাকা।

ওপোর এফ ১১ এবং রেনো সিরিজের বেশ কিছু ফিচারের দেখা মিলবে ওপো এ ৯-এও। ডুয়েল ন্যানো সিমের এই ফোনে রয়েছে ৬.৫৩ ইঞ্চির ওয়াটার ড্রপ স্টাইল নচ্‌ এইচডি প্লাস ডিসপ্লে। থাকবে কর্নিং গোরিলা গ্লাস ৫-এর সুরক্ষাও। কালার ওএস ৬ অপারেটিং সিস্টেম যুক্ত এই ফোন চলবে অ্যান্ড্রয়েড পাই ভার্সনে। ৪২০০ এমএএইচ ব্যাটারিযুক্ত এই ফোনে ব্যবহার করা হয়েছে ‘মিডিয়াটেক হেলিও পি ৭০’ চিপসেট।

‘হেলিও পি ৭০’ চিপসেট সম্প্রতি ব্যবহৃত হয়েছে রিয়েলমির ফোনগুলিতেও। নতুন প্রসেসর ব্যবহারে ‘হাইপার বুস্ট’-এর ফলে এই ফোনে গেমিং-এর অভিজ্ঞতা হবে আরও সহজ। থাকবে আল্ট্রা নাইট মোড এবং ড্যাজল কালার মোডের মতো নতুন প্রি-লোডেড ফিচারও। ভাল ক্যামেরার জন্য বরাবরই ওপোর ফোনের কদর আছে। এই ফোনে পাওয়া যাবে ডুয়েল রিয়ার ক্যামেরা। থাকবে এফ/১.৮ লেন্সের ১৬ মেগাপিক্সেলের প্রাথমিক সেন্সর যুক্ত ক্যামেরা এবং একটি ২ মেগাপিক্সেলের সেকেন্ডারি ডেপথ সেন্সর যুক্ত ক্যামেরা। এফ/২.০ লেন্সযুক্ত ১৬ মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরাও পাওয়া যাবে এই ফোনে।

আরও পড়ুন :ভারতের বাজারে শাওমির নতুন মোবাইল কে-২০ এবং কে-২০প্রো

 

ফ্রন্ট ক্যামেরাটিতে ‘ফেস স্লিমিং’ এর মতো ফিচার থাকবে। অন্য দিকে কম আলোয় ভাল ছবি তোলার জন্য ব্যবহার করা হয়েছে ‘আল্ট্রা নাইট মোড ২.০। প্যানোরোমা ও এইচডিআর মোডও থাকবে বিভিন্ন ধরনের ছবি তোলার জন্য।

৪জি এলটিই, ওয়াইফাই, ব্লুটুথ ভি ৪.২, জিপিএস, মাইক্রো ইউএসবি-র মতো কানেকটিভিটি অপশন থাকবে এই ফোনে। ওটিজি সাপোর্টের সুবিধাও দেওয়া হয়েছে বড় মাপের ফাইল লেনদেনের জন্য। হালকা ওজনের ওপো এ ৯ পাওয়া যাবে মার্বেল গ্রিন ও ফ্লুওরাইট পার্পেল গ্রেডিয়েন্ট রঙে। ওপো এফ ১১ ও রেনোর মতোই এই ফোনেও ৩ডি গ্লাসস্টিক রিয়ার প্যানেল থাকবে গ্রেডিয়েন্ট রঙের ব্যবহারের সঙ্গে।

এই দামে ইতিমধ্যেই স্যামসাং‌ এম৩০, রিয়েলমি ৩প্রো এবং রেডমি নোট ৭প্রো উপস্থিত থাকায় প্রতিযোগিতার বাজার যে বেশ কঠিন এই কথা মাথায় রেখেই ওপো ইন্ডিয়ার সিইও চার্লস ওয়ং বলেন, “ওপো বরাবরই নতুন প্রযুক্তির ব্যবহারের উপর জোর দিয়েছে। তবে ভারতের সব শ্রেণির মানুষের কথা মাথায় রেখেই আমাদের ফোনগুলি তৈরি করা হয়, যাতে কম খরচেও দামি ফোন ব্যবহারের অভিজ্ঞতা পেতে পারেন সকলে। সাধ্যের মধ্যে দাম রাখলেও প্রযুক্তিতে কোনও রূপ সমঝোতা করা করা হয় না। আশা করা হচ্ছে ওপোর ‘এ সিরিজ’-এর নতুন সংযোজন হিসাবে এ ৯-ও বিপুল সাফল্য লাভ করবে আগের ফোনগুলির মতোই।”

আরও পড়ুন :আর ভয় নেই, বৃষ্টির জলে আপনার ফোনও এ বার সুরক্ষিত​

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন
বাছাই খবর

সবাই যা পড়ছেন

আরও পড়ুন