Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Samsung

Samsung: ভারতে ফিচার ফোন বেচবে না স্যামসাং

মূলত সরবরাহে সমস্যা, প্রচুর পরিমাণে ফোন মজুত থাকা এবং চাহিদা কমায় জানুয়ারি-মার্চে ভারতে ফিচার ফোনের সরবরাহ কমেছে ৩৯%।

ছবি: সংগৃহীত।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২৬ মে ২০২২ ০৬:১৩
Share: Save:

ভারতে কম দামি ফিচার ফোনের বাজার থেকে সরার কথা ভাবছে স্যামসাং। সূত্রের খবর, বর্তমানে সংস্থার হাতে যে বরাত রয়েছে, এ বছরে ডিসেম্বরে তার শেষ ব্যাচের উৎপাদন করবে সহযোগী সংস্থা ডিক্সন। তার পরে এ দেশে আর এই ধরনের ফোন তৈরি করবে না দক্ষিণ কোরীয় সংস্থাটি। বরং এ বার তারা জোর দেবে স্মার্ট ফোনে। শুধু তা-ই নয়, আগামী দিনে ভারতে ১৫,০০০ টাকার বেশি দামি ফোনই বাজারে আনার পরিকল্পনাও নিয়েছে স্যামসাং। যদিও দুই সংস্থাই এ বিষয়ে মুখ খোলেনি।

কাউন্টারপয়েন্ট রিসার্চের পরিসংখ্যান বলছে, মূলত সরবরাহে সমস্যা, প্রচুর পরিমাণে ফোন মজুত থাকা এবং চাহিদা কমায় জানুয়ারি-মার্চে ভারতে ফিচার ফোনের সরবরাহ কমেছে ৩৯%। এ দিকে ক’বছর আগেও সেই বাজারের শীর্ষ স্থানে থাকলেও, এখন আইটেল, লাভার মতো প্রতিযোগীর কাছে পিছিয়ে পড়েছে স্যামসাং। মার্চ শেষের হিসাব বলছে, এই ধরনের ফোন টাকার অঙ্কে তাদের সরবরাহের ১% এবং সংখ্যার বিচারে ২০% দখল করে রয়েছে।

সংশ্লিষ্ট মহলের একাংশের মতে, সরকারের উৎপাদন ভিত্তিক উৎসাহ প্রকল্পের সুবিধা পেতে বিদেশি সংস্থা হিসেবে স্যামসাং-কে ১৫,০০০ টাকার বেশি দামে ফোন তৈরি করতে হবে। সেখানেই দেশীয় সংস্থাগুলি তার কম দামের ফোনে সেই সুবিধা পাবে। যদিও অনেকে বলছেন, মূল্যবৃদ্ধি, অতিমারি-সহ নানা কারণে বহু মানুষের হাতেই ফোনের জন্য বাড়তি অর্থ থাকছে না। ফলে স্যামসাং শুধু ১৫,০০০ টাকার বেশি ফোন আনলে প্রতিযোগিতায় পিছিয়ে পড়ার সম্ভাবনা রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Samsung India
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE