• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

স্যাটে সেবির রায় নিয়ে পিডব্লিউসি-র আর্জি খারিজ

সত্যম কেলেঙ্কারির সঙ্গে জড়ানোর খেসারত হিসেবে ক’দিন আগেই নতুন ক্লায়েন্ট নেওয়ার ক্ষেত্রে প্রাইসওয়াটারহাউস কুপার্সের (পিডব্লিউসি) উপর দু’বছরের নিষেধাজ্ঞা চাপিয়েছে সেবি। শুক্রবার তার বিরুদ্ধে অডিট ও উপদেষ্টা সংস্থাটির স্থগিতাদেশের আর্জি খারিজ করল শেয়ার বাজার নিয়ন্ত্রকের আপিল আদালত (স্যাট)। তবে পিডব্লিউসি ও তাদের আওতায় থাকা সংস্থাগুলি বর্তমান ক্লায়েন্টদের পরিষেবা দেওয়ার কাজ চালাতে পারবে বলে জানিয়েছে তারা। ১৩ ফেব্রুয়ারি বিষয়টির শুনানি হবে।

পিডব্লিউসি-র দাবি, তাদের আবেদন বিস্তারিত বিবেচনা করেই যে দ্রুত সিদ্ধান্ত নিতে চায় আপিল আদালত, তা স্পষ্ট। আর তাতেই খুশি তারা। কাজ চালু রাখার নির্দেশকেও স্বাগত জানিয়েছে সংস্থা।

গত ২০০৯ সালে সামনে আসে সত্যমে তহবিল নয়ছয়ের ঘটনা। এর জন্য সম্প্রতি পিডব্লিউসি-কেও দায়ী করেছে সেবি। নিষেধাজ্ঞা জারি করে বলেছে, দু’বছরের মধ্যে ভারতের বাজারে নথিভুক্ত কোনও সংস্থাকে অডিট (হিসেব পরীক্ষা) শংসাপত্র দিতে পারবে না তারা। সেই সঙ্গে, সত্যম সূত্রে অন্যায় ভাবে করা ১৩ কোটি টাকা মুনাফা ফেরানোরও নির্দেশ দেওয়া হয়েছে সংস্থা ও দুই প্রাক্তন অডিটরকে। সেবির নির্দেশ পাওয়ার পরে পিডব্লিউসি-র দাবি ছিল, সত্যম কাণ্ডে ইচ্ছে করে হিসেব পরীক্ষায় গড়মিল করেনি সংস্থা। ভুল অনিচ্ছাকৃত। তাই নির্দেশে স্থগিতাদেশ চেয়ে স্যাটের দ্বারস্থ হয় তারা।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন