Advertisement
২৭ এপ্রিল ২০২৪
SBI

SBI: ফের লেন্ডিং রেট বাড়াল এসবিআই, বাড়ি থেকে গাড়ি, সব ঋণেই বাড়ল মাসিক কিস্তি

গত কয়েক মাসের মধ্যে এ নিয়ে তিন বার লেন্ডিং রেট বাড়াল এসবিআই। এপ্রিল, মে মাসেও ১০ শতাংশ করে বাড়ে।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ জুলাই ২০২২ ১১:৫০
Share: Save:

স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া (এসবিআই)-র ঋণ গ্রহীতাদের আর্থিক বোঝা বেড়ে গেল। দেশের বৃহত্তম ব্যাঙ্ক এসবিআই ১০ বেসিস পয়েন্ট মার্জিনাল কস্ট লেন্ডিং রেট (এমসিএলআর) বাড়িয়ে দিল। এর ফলে এসবিআই থেকে বাড়ি বা গাড়ি কেনার জন্য ঋণে দিতে হবে বাড়তি সুদ। ব্যক্তিগত ঋণের ক্ষেত্রেও বাড়বে ইএমআই। নতুন করে যাঁরা ঋণ নেবেন, তাঁদের তো বটেই, সেই সঙ্গে পুরনো ঋণের ক্ষেত্রেও ইএমআই বাড়বে। ১০ বেসিস পয়েন্ট মানে ০.১০ শতাংশ হার কার্যকর হবে বৃহস্পতিবার থেকেই। লেন্ডিং রেটের উপরে ভিত্তি করেই বিভিন্ন ঋণের ইএমআই নির্ধারিত হয়। তবে কোন ক্ষেত্রে ইএমআই কতটা বাড়বে, তা অবশ্য এখনও পর্যন্ত ব্যাঙ্কের পক্ষে জানানো হয়নি।

ব্যাঙ্ক জানিয়েছে, এক বছরের জন্য লেন্ডিং রেট ৭.৪০ শতাংশ থেকে বেড়ে ৭.৫০ শতাংশ হল। আর ছ’মাসের ক্ষেত্রে ৭.৩৫ শতাংশ থেকে বেড়ে হল ৭.৪৫ শতাংশ। দু’বছরের জন্য লেন্ডিং রেট বেড়ে হয়েছে ৭.৭০ শতাংশ। এটা ছিল ৭.৬০ শতাংশ। তিন বছরের জন্য লেন্ডিং রেট ৭.৭ শতাংশ থেকে বেড়ে ৭.৮ শতাংশ হচ্ছে।

গত কয়েক মাসের মধ্যে এ নিয়ে তিন বার লেন্ডিং রেট বাড়াল এসবিআই। এপ্রিল, মে মাসেও ১০ শতাংশ করে বাড়ে। ফলে ঋণ গ্রহীতাদের মাসিক কিস্তির বোঝা বেড়েই চলেছে। গত কয়েক মাস ধরে টানা বেড়ে চলেছে মূল্যবৃদ্ধির হার। তা নিয়ন্ত্রণে রাখতে ঋণে সুদ বাড়ানো হতে পারে বলে আগেই ইঙ্গিত দেয় রিজার্ভ ব্যাঙ্ক। সেই মতো ক্রমে বেড়ে চলেছে সুদ। স্টেট ব্যাঙ্ক সেই পথে হাঁটার পরে মনে করা হচ্ছে, দেশের অন্যান্য রাষ্ট্রায়ত্ত এবং বেসরকারি ব্যাঙ্কেও সুদের হার বাড়বে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

SBI EMI
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE