Advertisement
২০ মে ২০২৪
State Bank of India

নজিরবিহীন নিট মুনাফা স্টেট ব্যাঙ্কের

গত অর্থবর্ষে তিন গুণ বেড়েছে পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের নিট মুনাফা।২০২২-২৩ সালের ২৫০৭ কোটি থেকে বেড়ে হয়েছে ৮২৪৫ কোটি টাকা। আর ইন্ডিয়ান ওভারসিজ় ব্যাঙ্ক (আইওবি) এসবিআইয়ের মতোই জানুয়ারি-মার্চের লাভে নজির গড়েছে।

sbi

গত অর্থবর্ষে অনুৎপাদক সম্পদও কমেছে স্টেট ব্যাঙ্কের। —ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১০ মে ২০২৪ ০৭:২৬
Share: Save:

গত জানুয়ারি-মার্চে (গত অর্থবর্ষের চতুর্থ ত্রৈমাসিক) সমস্ত শাখা সংস্থা মিলিয়ে স্টেট ব্যাঙ্কের নিট মুনাফা তার আগের বছরের ওই সময়ের তুলনায় ১৮% বেড়েছে। হয়েছে ২১,৩৮৪.১৫ কোটি টাকা। গোটা অর্থবর্ষের নিট লাভও ২০.৫৫% বেড়ে হয়েছে ৬৭,০৮৪.৬৭ কোটি। ব্যাঙ্কের চেয়ারম্যান দীনেশ খাড়ার দাবি, ২০০ বছরের ইতিহাসে এতটা লাভের মুখ দেখেনি এসবিআই। চতুর্থ ত্রৈমাসিক এবং পুরো অর্থবর্ষ, দু’ক্ষেত্রেই তৈরি হয়েছে নজির।

গত অর্থবর্ষে অনুৎপাদক সম্পদও কমেছে স্টেট ব্যাঙ্কের। মোট ঋণের তুলনায় তা কমে হয়েছে ২.২৪%। তার আগের বছরে ছিল ২.৭৮%। ফলে মোট আর্থিক সংস্থান ৮০৪৯ কোটি থেকে নেমেছে ৭৯২৭ কোটি টাকায়। যা মুনাফা বৃদ্ধির অন্যতম কারণ। তাদের দেওয়া ঋণ ১৫.২৪% বেড়ে হয়েছে ৩৭,৬৭,৫৩৫ কোটি টাকা। আমানত ১১.১৩% বেড়ে দাঁড়িয়েছে ৪৯,১৬,০৭৭ কোটিতে। তাই বৃহস্পতিবার বাজার পড়লেও, এসবিআইয়ের শেয়ার দর চড়েছে।

এ দিকে, গত অর্থবর্ষে তিন গুণ বেড়েছে পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের নিট মুনাফা।২০২২-২৩ সালের ২৫০৭ কোটি থেকে বেড়ে হয়েছে ৮২৪৫ কোটি টাকা। আর ইন্ডিয়ান ওভারসিজ় ব্যাঙ্ক (আইওবি) এসবিআইয়ের মতোই জানুয়ারি-মার্চের লাভে নজির গড়েছে। যার পরিমাণ ৮০৮ কোটি টাকা। গোটা অর্থবর্ষেও তা ২০৯৯ কোটি থেকে বেড়ে হয়েছে ২৬৫৬ কোটি টাকা। মোট অনুৎপাদক সম্পদের হার কমে হয়েছে মোট ঋণের ৩.১০%। আগের বছর ছিল ৭.৪৪%। নিট হিসাবে ১.৮৩% থেকে কমে হয়েছে ০.৫৭%। এই অর্থবর্ষে ৮৮টি শাখা খুলতে চায় তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

State Bank of India Profit Business
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE