×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

০৫ মার্চ ২০২১ ই-পেপার

মধ্যবিত্তের চাপ বেড়েই চলেছে, এ বার সেভিংস অ্যাকাউন্টেও সুদের হার কমাল এসবিআই

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ০৯ অক্টোবর ২০১৯ ১৬:২৭
ফের সেভিংস অ্যাকাউন্টে সুদের হার কমাল এসবিআই।

ফের সেভিংস অ্যাকাউন্টে সুদের হার কমাল এসবিআই।

ফের মধ্যবিত্তের সঞ্চয়ে কোপ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া (এসবিআই)-এর। সঞ্চয়ী আমানত (সেভিংস অ্যাকাউন্ট) এবং স্থায়ী আমানত (ফিক্সড ডিপোজিট)-এর নির্দিষ্ট ক্ষেত্রে সুদের হার কমাল এসবিআই। গত সপ্তাহেই রেপো রেট কমিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক। তার জেরেই দেশের সবচেয়ে বড় ব্যাঙ্কের এই সিদ্ধান্ত বলে মনে করছেন অর্থনীতিবিদরা।

এত দিন সেভিংস ব্যাঙ্কে এক লক্ষ টাকা পর্যন্ত জমার উপর ৩.৫ শতাংশ হারে সুদ দিত এসবিআই। বুধবার ২৫ বেসিস পয়েন্ট বা ০.২৫ শতাংশ কমিয়ে সেই হার ৩.২৫ শতাংশে নামিয়ে আনার সিদ্ধান্ত ঘোষণা করল এসবিআই। ১ নভেম্বর থেকে এই সিদ্ধান্ত কার্যকর হবে বলে জানানো হয়েছে ব্যাঙ্কের তরফে।

অন্য দিকে স্থায়ী আমানতে শুধুমাত্র এক বছর থেকে দু’বছরের মেয়াদের ক্ষেত্রেই সুদের হার কমিয়েছে এসবিআই। এ ক্ষেত্রে বর্তমান সুদের হার ছিল ৬.৫ শতাংশ। সেটা ১০ বেসিস পয়ন্ট কমিয়ে ৬.৪ শতাংশ করা হয়েছে। এই মেয়াদের ক্ষেত্রে প্রবীণ নাগরিকদের জন্যও ৭ শতাংশ থেকে কমিয়ে করা হয়েছে ৬.৯ শতাংশ। এই হার কার্যকর হবে বৃহস্পতিবার থেকেই।

Advertisement

আরও পডু়ন: কেন্দ্রীয় সরকারি কর্মীদের দিওয়ালির উপহার, মহার্ঘ ভাতা বাড়ল ৫%, কার্যকর জুলাই থেকে

আরও পডু়ন: দশমী কাটতেই ভারী বৃষ্টি, চলবে আরও ৪৮ ঘণ্টা, রবিবার থেকে মিলবে শরতের আমেজ

এই বছরে টানা পাঁচ বার মোট ১৩৫ বেসিস পয়েন্ট রেপো রেট কমিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক। শীর্ষ ব্যাঙ্ক বাণিজ্যিক ব্যাঙ্কগুলিকে যে হারে ঋণ দেয়, সেটাই রেপো রেট। এই রেপো রেট কমানোর অর্থ ব্যাঙ্কগুলির ঋণ দেওয়ার ক্ষমতা বাড়ে। অর্থাৎ গাড়ি-বাড়ির ঋণের সুদ কমার সম্ভাবনা থাকে। অন্য দিকে গ্রাহকদের আমানতের উপর সুদ দিতেও চাপ বাড়ে ব্যাঙ্কের উপর। সেই কারণেই স্থায়ী এবং সঞ্চয়ী আমানত দুই ক্ষেত্রেই এসবিআইসুদ কমিয়ে দিলবলে মনে করা হচ্ছে।

Advertisement