Advertisement
২৭ এপ্রিল ২০২৪
SBI

SBI: মাঝ সমুদ্রেও স্টেট ব্যাঙ্কের কার্ড কাজ করবে, বড় উদ্দেশ্যেই উদ্যোগ নিল এসবিআই

স্টেট ব্যাঙ্কের বক্তব্য, ভারতে এই প্রথম এমন ব্যবস্থা হল যাতে মাঝ সমুদ্রে জাহাজের কর্মী ও যাত্রীরা নগদ লেনদেন এড়িয়ে যেতে পারবেন।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ অক্টোবর ২০২১ ১৬:৪৭
Share: Save:

কেন্দ্রীয় সরকারের ‘ডিজিটাল ইন্ডিয়া’ স্লোগানকে আরও কার্যকরের লক্ষ্যে এ বার এক নতুন ধরণের কার্ড নিয়ে এল স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া। দেশের বৃহত্তম ব্যাঙ্কের এই নতুন কার্ডের নাম দেওয়া হয়েছে ‘ন্যাভ-ই ক্যাশ’। এই কার্ড যাঁদের কাছে থাকবে তাঁর জাহাজে মাঝ সমুদ্রে থাকলেও এটি ব্যবহার করতে পারবেন। গত শনিবার এই কার্ডের সূচনা করেন স্টেট ব্যাঙ্কের রিটেল ও ডিজিটাল বিভাগের প্রধান সি এস শেট্টি। সঙ্গে ছিলেন নৌসেনা কর্তারাও। এই কার্ডের উন্মোচন অনুষ্ঠানও হয় দেশের বৃহত্তম বিমানবাহী যুদ্ধ জাহাজ আইএনএস বিক্রমাদিত্যের উপরে।

স্টেট ব্যাঙ্কের বক্তব্য, ভারতে এই প্রথম এমন ব্যবস্থা হল যাতে মাঝ সমুদ্রে থাকার সময়ে জাহাজের কর্মী ও যাত্রীরা নগদ লেনদেন এড়িয়ে যেতে পারবেন। এখনও জাহাজে কার্ডের মাধ্যমে লেনদেন করা যায়। কিন্তু গভীর সমুদ্রে নেটওয়ার্ক থাকে না। ফলে সেই সময়ে নগদ লেনদেন ছাড়া উপায় থাকে না। স্টেট ব্যাঙ্কের পক্ষ থেকে জানানো হয়েছে, নতুন এই কার্ডে দু’টি চিপ রয়েছে। একটি অনলাইন ও অপরটি অফলাইন লেনদেনের জন্য। এর ফলে কার্ডটি ব্যবহারের ক্ষেত্রে নেটওয়ার্কের সমস্যা বাধা হয়ে উঠবে না।

জানা গিয়েছে, এই কার্ড তৈরির ক্ষেত্রে স্টেট ব্যাঙ্কের সঙ্গে সঙ্গে উদ্যোগী হয় ভারতীয় নৌসেনাও। শুধু সরকারি বা যুদ্ধ জাহাজেই নয়, অন্যান্য বেসরকারি জাহাজেও আগামী দিনে এই কার্ডের মাধ্যমে লেনদেন করা যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

SBI SBI YONO SBI Card bank
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE