×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

০৭ মার্চ ২০২১ ই-পেপার

শর্তসাপেক্ষে অনুমোদন ফিউচার-আরআইএলকে

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ২১ জানুয়ারি ২০২১ ০৩:৪৯
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

শর্তসাপেক্ষে ফিউচার গোষ্ঠীর খুচরো ও পাইকারি-সহ কিছু ব্যবসাকে কিনে নিতে রিলায়্যান্স ইন্ডাস্ট্রিজ়ের (আরআইএল) প্রস্তাবে বুধবার সায় দিল শেয়ার বাজার নিয়ন্ত্রক সেবি। সে কথা জানিয়ে ফিউচার এন্টারপ্রাইজ়েস-কে বিএসই জানিয়েছে, সংস্থার শেয়ার নথিভুক্ত বা বাতিল করা নিয়ে তাদের কোনও বিরূপ পর্যবেক্ষণ নেই। এনসিএলটি-কে প্রকল্পের বিষয়টি জানানো যাবে।

তবে বিএসই-র নির্দেশ, এই খসড়া প্রস্তাব নিয়ে কোনও বিতর্ক, অভিযোগ, নিয়ন্ত্রকের করা পদক্ষেপ বা নির্দেশ এনসিএলটির সায়ের আগে শেয়ারহোল্ডারদের জানাতে হবে। তারা এটাও বলেছে, নির্দেশের দিন থেকে ছ’মাস পর্যন্ত তাদের পর্যবেক্ষণ বৈধ। তার মধ্যে এনসিএলটি-র কাছে প্রকল্প জমা দিতে হবে। এক্সচেঞ্জের কাছে জমা দেওয়া তথ্য অসম্পূর্ণ, মিথ্যা, বিভ্রান্তিমূলক হলে কিংবা নিয়ম ভাঙলে বিএসই তাদের ওই ‘বিরূপ’ না-থাকার পর্যবেক্ষণ প্রত্যাহার করবে।

ফিউচার গোষ্ঠীর খুচরো ও পাইকারি, পণ্য পরিবহণ ও গুদামের ব্যবসা ২৪,৭১৩ কোটি টাকায় কিনছে রিলায়্যান্স রিটেল ভেঞ্চার্স। কিন্তু সেই প্রস্তাবে আপত্তি তোলে ফিউচারে লগ্নি করা আমেরিকার ই-কমার্স সংস্থা অ্যামাজ়ন। বিষয়টি নিয়ে কাজিয়া সিঙ্গাপুরের আন্তর্জাতিক সালিশি আদালত ও দিল্লি হাইকোর্টেও গড়ায়।

Advertisement

অধিগ্রহণ প্রস্তাবে সায় দিয়েছে প্রতিযোগিতা কমিশন। ফিউচারকে এ বার এনসিএলটি-র সায় নিতে হবে। ‘এনওসি’ নিতে হবে ঋণদাতা সংস্থা ও সংখ্যালঘু শেয়ারহোল্ডারদের থেকেও।

Advertisement