×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৬ ফেব্রুয়ারি ২০২১ ই-পেপার

ফিউচার গ্রুপের খুচরো ব্যবসা ক্রয়ে সেবির ছাড়পত্র পেল রিলায়্যান্স

সংবাদ সংস্থা
মুম্বই ২১ জানুয়ারি ২০২১ ১৪:০৯
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।


প্রায় দেড় বছরের আইনি লড়াইয়ে জেফ বেজোসকে হারিয়ে জিতলেন মুকেশ অম্বানী। ২৪ হাজার ৭৪১ কোটি টাকায় ‘ফিউচার গ্রুপ’-এর খুচরো ব্যবসা কিনে নেওয়ায় সবুজ সঙ্কেত দিল সিকিউরিটিস অ্যান্ড এক্সচেঞ্জ বোর্ড অব ইন্ডিয়া (সেবি)। মুকেশ অম্বানীর সংস্থা রিলায়েন্সের এই ‘ডিল’-এর বিরুদ্ধে আইনি পথে লড়াই করছিল জেফ বেজোসের সংস্থা ‘অ্যামাজন’।

২০১৯ সালের অগস্টে সিঙ্গাপুরের সংস্থা ‘ফিউচার গ্রুপ’-এর খুচরো ব্যবসা কিনে নেওয়ার চুক্তি হয়েছিল রিলায়্যান্সের সঙ্গে। কিন্তু অ্যামাজন তাতে আপত্তি তুলে দাবি করে, এই চুক্তি অবৈধ। কারণ আগে থেকেই তাদের সঙ্গে চুক্তি রয়েছে ফিউচার গ্রুপের। এই দাবিতে দিল্লি হাইকোর্ট এবং ন্যাশনাল কোম্পানি ল’ ট্রাইবুনাল (এনসিএলটি)-র দ্বারস্থ হয়েছিল অ্যামাজন।

গত বছরের অক্টোবরে আশার আলোও দেখতে শুরু করেছিল জেফ বেজোসের সংস্থা। ওই সময় ফিউচার গ্রুপকে তাদের সংস্থা বিক্রির উপর স্থগিতাদেশ দেওয়া হয়। কিন্তু ফিউচার গ্রুপ দাবি করে, রিলায়্যান্সের সঙ্গে চুক্তিতে বাধা দিতে পারে না অ্যামাজন। পাশাপাশি ওই স্থগিতাদেশেও রিলায়্যান্সের সঙ্গে চুক্তিতে কোনও সমস্যা হবে না। এর পর সেবির দ্বারস্থ হয় অ্যামাজন কর্তৃপক্ষ।

Advertisement

অ্যামাজনের সেই আর্জিই খারিজ করে বৃহস্পতিবার সেবি জানিয়ে দিয়েছে, রিলায়্যান্স-ফিউচার গ্রুপের চুক্তিতে কোনও সমস্যা নেই। পরবর্তী পদক্ষেপের দিকে অগ্রসর হতে পারে দুই সংস্থা। সেবির এই নির্দেশের পরে বম্বে স্টক এক্সচেঞ্জ (বিএসই) এবং ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ (এনএসই)-র পক্ষ থেকে দুই সংস্থাকে চিঠিও পাঠিয়ে দেওয়া হয়েছে। এর পরেই অ্যামাজনের এক মুখপাত্র বলেন, বিএসই এবং এনএসই-র এই পদক্ষেপ হাইকোর্ট এবং এনসিএলটি-তেও পড়বে। তবে আমাদের আইনি লড়াই জারি থাকবে।

Advertisement