Advertisement
১৭ এপ্রিল ২০২৪
Share Market

শেয়ারে লগ্নির টোপ, হুঁশিয়ারি সেবির

লগ্নিকারীদের প্রলুব্ধ করতে প্রতারকেরা সমাজ মাধ্যমকে ব্যবহার করছে বলে অভিযোগ এসেছে নিয়ন্ত্রকের কাছে। এ ক্ষেত্রে অনলাইনে বাজার নিয়ে পাঠ্যক্রম চালু, সভা ইত্যাদির আয়োজন করে লগ্নিকারীদের বিশ্বাস অর্জনের চেষ্টা করছে ওই সব প্রতারক।

An image of SEBI

—প্রতীকী চিত্র।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৭ ফেব্রুয়ারি ২০২৪ ০৮:৪১
Share: Save:

নির্দিষ্ট কিছু ব্যতিক্রম ছাড়া সাধারণত বিদেশি লগ্নিকারী সংস্থাগুলির (এফপিআই) মাধ্যমে শেয়ার বাজারে লগ্নি করতে পারেন না ভারতীয় বিনিয়োগকারীরা। কিন্তু কিছু প্রতারক এই পথে শেয়ারে বিনিয়োগের ব্যবস্থা করে দিতে সাধারণ লগ্নিকারীদের মধ্যে প্রচার চালাচ্ছে বলে নজরে এসেছে। ওই ধরনের টোপে পা না দিতে সোমবার লগ্নিকারীদের সাবধান করল শেয়ার বাজার নিয়ন্ত্রক সেবি।

লগ্নিকারীদের প্রলুব্ধ করতে প্রতারকেরা সমাজ মাধ্যমকে ব্যবহার করছে বলে অভিযোগ এসেছে নিয়ন্ত্রকের কাছে। এ ক্ষেত্রে অনলাইনে বাজার নিয়ে পাঠ্যক্রম চালু, সভা ইত্যাদির আয়োজন করে লগ্নিকারীদের বিশ্বাস অর্জনের চেষ্টা করছে ওই সব প্রতারক। নিজেদের বিদেশী লগ্নিকারী সংস্থাগুলির কর্মী বা এফপিআইয়ের অনুমোদিত এজেন্ট হিসেবে পরিচয় দিয়ে ট্রেডিং বা ডিম্যাট অ্যাকাউন্ট ছাড়াই অনলাইনে সংশ্লিষ্ট লগ্নিকারীর শেয়ার এবং নতুন ইসুতে বিনিয়োগের জন্য আবেদনপত্রের ব্যবস্থাও করছে তারা। কিছু ক্ষেত্রে বিনিয়োগ সংস্থার মাধ্যমে শেয়ারে লগ্নি করলে সুবিধা মেলে। সেবির সায় ছাড়াই সেগুলি পাইয়ে দেওয়ার টোপও দেওয়া হচ্ছে।

এই সব কারণে সাধারণ লগ্নিকারীদের সতর্ক হয়ে পা ফেলার পরামর্শ দেওয়া হচ্ছে বলে জানিয়েছে নিয়ন্ত্রকটি। আর আশিস নন্দীর মতো বাজার বিশেষজ্ঞদের মতে, বর্তমানে অ্যাপের মাধ্যমে শেয়ারে লগ্নিতে আগ্রহ দেখা যাচ্ছে বিনিয়োগকারীদের মধ্যে। এ ক্ষেত্রে সেটি কোন সংস্থার অ্যাপ এবং আদৌ তারা নথিভুক্ত কি না, তা বিচার করেই এই পথে এগোনো উচিত। নাইলে প্রতারণার মুখে পড়তে হতে পারে। উল্লেখ্য, বর্তমানে শেয়ার লেনদেন করতে হলে ট্রেডিং ও ডি-ম্যাট অ্যাকাউন্ট থাকতেই হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Sebi Stock Market Share Market
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE