Advertisement
২৬ নভেম্বর ২০২২
Sensex

সেনসেক্স ৫৬ হাজারের ঘরে

ভারত-সহ প্রায় সমস্ত দেশে লগ্নিকারীদের একাংশ ঝুঁকি এড়াতে হাতের শেয়ার বেচে মুনাফা তুলে নিতে ব্যস্ত। এর জেরে বুধবার সেনসেক্স আবার ৫৬ হাজারের ঘরে নেমে গেল।

৫০৯.২৪ পয়েন্ট পড়ে থামল ৫৬,৫৯৮.২৮ অঙ্কে।

৫০৯.২৪ পয়েন্ট পড়ে থামল ৫৬,৫৯৮.২৮ অঙ্কে। ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন
মুম্বই শেষ আপডেট: ২৯ সেপ্টেম্বর ২০২২ ০৭:১৬
Share: Save:

ছ’দিন ধরে শেয়ার বাজার নিম্নমুখী। ভারত-সহ প্রায় সমস্ত দেশে লগ্নিকারীদের একাংশ ঝুঁকি এড়াতে হাতের শেয়ার বেচে মুনাফা তুলে নিতে ব্যস্ত। এর জেরে বুধবার সেনসেক্স আবার ৫৬ হাজারের ঘরে নেমে গেল। ৫০৯.২৪ পয়েন্ট পড়ে থামল ৫৬,৫৯৮.২৮ অঙ্কে। ১৪৮.৮০ নেমে নিফ্‌টি হল ১৬,৮৫৮.৬০। বিশেষজ্ঞদের দাবি, এ দিনও সূচকের পতনের জন্য দায়ী পড়তি টাকার দাম এবং বিদেশ লগ্নিকারী সংস্থাগুলির শেয়ার বেচে ভারত ছাড়ার ঝোঁক।

Advertisement

ক্যালকাটা স্টক এক্সচেঞ্জের প্রাক্তন ডিরেক্টর বিনয় আগরওয়ালের মতো বিশেষজ্ঞেরা বলছেন, এ দেশের আর্থিক ভিত পোক্ত। কিন্তু বিশ্ব বাজারে মন্দার আশঙ্কা এবং তার ধাক্কায় বিভিন্ন দেশে নামতে থাকা শেয়ার সূচক এখানকার লগ্নিকারীদের চিন্তাও বাড়াচ্ছে। অনেকেই আর ঝুঁকি নিতে চাইছেন না।

মোতিলাল অসওয়াল ফিনান্সিয়াল সার্ভিসেস-এর (রিটেল) গবেষণা বিভাগের প্রধান সিদ্ধার্থ খেমকার দাবি, আস্থা ধাক্কা খেয়েছে সর্বত্র। সারা দুনিয়ার সঙ্গে তাল মিলিয়ে সূচক পড়ছে ভারতে। তাঁর মতে, বুধবার অস্থিরতা বাড়ায় আরবিআইয়ের ঋণনীতি ঘোষণা নিয়ে উদ্বেগও। এ দিনই শুরু হয়েছে ঋণনীতি কমিটির বৈঠক। জিয়োজিৎ ফিনান্সিয়াল সার্ভিসেস-এর গবেষণা বিভাগের প্রধান বিনোদ নায়ার মনে করেন, বিশেষত বিশ্ব অর্থনীতি যখন শ্লথ হচ্ছে তখন ভারতে এখনও যথেষ্ট উঁচু বাজারের ভবিষ্যৎ নিয়ে সন্দিগ্ধ বহু লগ্নিকারী।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.