বুথফেরত সমীক্ষার ফল প্রকাশের পর দিনই চাঙ্গা শেয়ার বাজার। দিনের শুরুতেই এক লাফে অনেকটা উঠে গেল সেনসেক্স-নিফটি।

সকাল ১০টায় বাজার খোলার পরই ক্রমাগত উঠতে শুরু করে সেনসেক্স, নিফটির পয়েন্ট। মাত্র ৩০ মিনিটের মধ্যে ৯৭৯.০২ পয়েন্ট বেড়ে গিয়ে সেনসেক্স ৩৮৯০৯.৭৯ পয়েন্ট ছুঁয়ে ফেলে। আর ২৯২.৮ পয়েন্ট বেড়ে নিফটি ছুঁয়ে নেয় ১১৬৯৯.৯৫ পয়েন্ট। বাজার বন্ধের সময় মোট ১,৪২১ পয়েন্ট বেড়ে সেনসেক্স দাঁড়িয়েছে ৩৯,৩৫৩ পয়েন্টে। নিফটি ১১,৮২৮ পয়েন্টে।

রবিবারই শেষ হয়েছে ২০১৯ লোকসভা নির্বাচন। তার পর সন্ধ্যা ৬টায় বুথফেরত সমীক্ষা দেখাতে শুরু করে বিভিন্ন সংবাদমাধ্যম। এবিপি-নিয়েলসেন, টাইমস নাও-ভিএমআর, রিপাবলিক-সি ভোটার, নিউজ নেশন, টুডেজ চাণক্য— সহ সবকটি সমীক্ষাই ফের বিপুল ভোটে এনডিএ-র সরকার গড়ার ইঙ্গিত দেয়। নিউজ ১৮-আইপিএসওএস-র বুথফেরত সমীক্ষায় আবার এনডিএ ৩৩৬টি আসন পাবে ইঙ্গিত দেয়। স্থিতিশীল সরকার সব সময়ই বাজারের জন্য ভাল। তাই বুথফেরত সমীক্ষা প্রকাশিত হওয়ার পর দিন বাজার খুলতেই ঊর্ধ্বমুখী।

আরও পড়ুন: সব সমীক্ষায় আবার মোদী! ৩০০ পার করার ইঙ্গিত প্রবল

যে সমস্ত সংস্থার শেয়ারের দাম সবচেয়ে বেড়েছে, সেগুলো হল ইন্ডিয়াবুলস‌্ হাউজিং ফিনান্স, আলট্রাটেক সিমেন্ট, টাটা স্টিল, লারসেন এন্ড টুব্রো, স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, রিলায়্যান্স, আইসিআইসিআই ব্যাঙ্ক এবং এইচডিএফসি। এদের প্রত্যেকেরই প্রতি ইউনিট শেয়ারের দাম ৪.৯৬ থেকে ৬.৬৯ শতাংশ বেড়েছে।

বিশেষজ্ঞরা জানাচ্ছেন, বৃহস্পতিবার ভোটের ফলাফল বেরনো পর্যন্ত মার্কেটের হাল এরকমই ঊর্ধ্বগামী থাকার সম্ভাবনা। তারপরও মার্কেট উর্ধ্বগামী হবে কি না, তা ফলাফল বলবে।