• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

সেনসেক্স বাড়ল ২৯১ অঙ্ক

Sensex

রিলায়্যান্স ইন্ডালস্ট্রিজ-এর আর্থিক ফল ঘিরে প্রত্যাশা সোমবার প্রাণ ফেরাল শেয়ার বাজারে। এ দিনই মুনাফায় নজির গড়ার কথা জানিয়ে ফল প্রকাশ করে সংস্থা, তবে তা ঘোষিত হয় বাজার বন্ধের পরে। তার আগে রিলায়্যান্সের ভাল ফলের আশায় সেনসেক্স এক লাফে ২৯০.৫৪ পয়েন্ট বেড়ে দিনের শেষে দাঁড়ায় ২৯,৬৫৫.৮৪ অঙ্কে। গত ছ’সপ্তাহে এক দিনে এত বেশি বাড়েনি সেনসেক্স। অন্য দিকে নিফ্‌টি আগের দিনের থেকে ৯৮.৫৫ পয়েন্ট বেড়ে থামে ৯,২১৭.৯৫ অঙ্কে। মূলত শেয়ার বাজারের উত্থানের জেরেই এ দিন ডলারে টাকার দাম দিনের শেষে ১৭ পয়সা বেড়ে যায়। প্রতি ডলারের দাম দাঁড়ায় ৬৪.৪৪ টাকা। গত দু’সপ্তাহে এ দিনই টাকার দাম ছিল সব চেয়ে বেশি।

এ দিন রিলায়্যান্সের শেয়ার দরও বিএসই-তে ১.১৯% বেড়ে দাঁড়ায় ১৪১৬.৪০ টাকা। ফলে বাজারে মোট শেয়ার-মূল্যের দৌড়ে চার বছর বাদে ফের টিসিএসকে পিছনে ফেলে এক নম্বরে পৌঁছে যায় তারা।

২০১৬-’১৭ অর্থবর্ষে দেশের বৃহত্তম তেল পরিশোধন সংস্থা আরআইএল নিট মুনাফা করেছে ২৯,৯০১ কোটি টাকা। আগের বছরের থেকে যা ১৮.৮% বেশি। অর্থবর্ষের শেষ ত্রৈমাসিকে (জানুয়ারি-মার্চ) রিলায়্যান্সের নিট মুনাফা আগের বারের থেকে ১২.৩% বেড়ে হয়েছে ৮০৪৬ কোটি টাকা। এই ফলাফল প্রকাশিত হয় বাজার বন্ধ হওয়ার পরে। ফলে তার প্রভাব বাজারে আজ পড়বে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

বাজার এই মুহূর্তে ‘বুল’-দের দখলে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। তাই সূচকের আরও উত্থানের সম্ভাবনা রয়েছে বলেও ধারণা তাঁদের। তবে তা আরও চাঙ্গা হবে কি না, তা অবশ্য এখন ২০১৬-’১৭ আর্থিক বছরে বিভিন্ন শিল্প সংস্থা কেমন ফল করে, তার উপরই অনেকটা নির্ভর করছে বলে মনে করছেন বিশেষজ্ঞদের মধ্যে অনেকে। তবে বাজারে শেয়ারের দামে সংশোধন আসন্ন বলেও ইঙ্গিত দিয়েছেন বিশেষজ্ঞদের একাংশ।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন