Advertisement
০৩ মার্চ ২০২৪
Sensex

সেনসেক্স ফের ৬৭ হাজারে, নজির নিফ্‌টির

ক্যালকাটা স্টক এক্সচেঞ্জের প্রাক্তন ডিরেক্টর বিনয় কুমার আগরওয়ালের মতে, জুলাই-সেপ্টেম্বরে ভারতের ৭.৬% আর্থিক বৃদ্ধি এবং সেই সূত্রে বিশ্বে দ্রুততম বৃদ্ধির অর্থনীতির তকমা ধরে রাখা উত্থানের অন্যতম কারণ।

An image of Sensex

—প্রতীকী চিত্র।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০২ ডিসেম্বর ২০২৩ ০৯:১০
Share: Save:

ছুটছে বাজার। শুক্রবার নিফ্‌টি পৌঁছেছে নতুন শিখরে। ১৩৪.৭৫ পয়েন্ট উঠে এই প্রথম থেমেছে ২০,২৬৭.৯০ অঙ্কে। সেনসেক্সও ফের পা রেখেছে ৬৭ হাজারের ঘরে। ৪৯২.৭৫ বেড়ে হয়েছে ৬৭,৪৮১.১৯। তিন দিনে উত্থান ১৩০৭ পয়েন্ট। আর কয়েক পা এগোলে এটিও গড়বে উচ্চতার নজির। তবে নতুন করে দানা বেঁধেছে আশঙ্কাও। অশোধিত তেল রফতানিকারী দেশগুলির সংগঠন ওপেক উৎপাদন ছাঁটার সিদ্ধান্ত নেওয়ায় বিশ্ব বাজারে তার দাম বৃদ্ধি নিয়ে উদ্বেগ তৈরি হয়েছে। বিশেষজ্ঞদের দাবি, যা হলে ভারতের মতো তেলে আমদানি নির্ভর দেশের খরচ বাড়বে। ওপেক পড়তি দামকে ঠেলে তুলতেই জোগান কমাচ্ছে। কিন্তু উদ্দেশ্য সফল হলে ফের মূল্যবৃদ্ধির মাথা তোলার আশঙ্কা রয়ে যাচ্ছে।

ক্যালকাটা স্টক এক্সচেঞ্জের প্রাক্তন ডিরেক্টর বিনয় কুমার আগরওয়ালের মতে, জুলাই-সেপ্টেম্বরে ভারতের ৭.৬% আর্থিক বৃদ্ধি এবং সেই সূত্রে বিশ্বে দ্রুততম বৃদ্ধির অর্থনীতির তকমা ধরে রাখা উত্থানের অন্যতম কারণ। তার উপর পুঁজি ঢালছে বিদেশি লগ্নিকারী সংস্থা এবং দেশীয় মিউচুয়াল ফান্ডগুলি। দু’দিনে বাজারে বিদেশি লগ্নি এসেছে ৯৭৩৭.৪৬ কোটি টাকার।

তবে বিশেষজ্ঞ কমল পারেখের সতর্কবার্তা, উঁচু বাজারে সব সময়েই বড় পতনের আশঙ্কা থাকে। তার উপরে অশোধিত তেলের দাম চড়লে শিল্পে উৎপাদনের খরচ বাড়বে। এতে মূল্যবৃদ্ধিও মাথা তুলতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE